ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

আজ রোনালদোর পালা

এনায়েত করিম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, জুন ২২, ২০১৪
আজ রোনালদোর পালা ক্রিশ্চিয়ানো রোনালদো

ঢাকা: প্রতি চার বছর পরপর বিশ্বকাপ ফুটবলের আসর বসে। এবার ব্রাজিলে বসেছে ২০তম সেই আসর।

প্রতি আসরেই বিভিন্ন দলের নির্দিষ্ট কিছু তারকাদের নিয়ে একটু বেশি আলোচনা হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি।

৩২টি দল নিয়ে শুরু হওয়া ব্রাজিল বিশ্বকাপেও ঘুরে ফিরে এসেছে নির্দিষ্ট কিছু আলোচিত নাম। সেই নামগুলোর মধ্যে ক্রিশ্চিয়ানো রোনালদো অন্যতম। নাম আসার অন্যতম কারণ পর্তুগিজ ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা তারকা তিনি। বর্তমান ব্যালন ডি'অর বিজয়ী এই তারকার হাত ধরেই আসতে পারে বিশ্বকাপে তাদের জয়ের ধারা।

অসাধারণ গতি আর নিখুঁত শটে কাপন ধরাতে সক্ষম রোনালদোর সেই সক্ষমতাই দেখতে চায় সারা পৃথিবীর লাখো লাখো রোনালদো ভক্তরা। আন্তর্জাতিক ১১১ ম্যাচে ৪৯ গোল করে পর্তুগাল ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা তিনি। কিন্তু জার্মানির বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে নামের প্রতি সুবিচার করতে পারেননি রোনালদো।

যদিও এবারের বিশ্বকাপে আলোচিত সব বড় তারকাই গোল পেয়েছেন। যাদের মধ্যে রয়েছেন- মেসি, নেইমার, থমাস মুলার, রোবেন, ফন পার্সি, বেনজেমা, বালোতেল্লি, লুইস সুয়ারেজ ও ওয়েইন রুনি। এখন শুধু বাকি আছেন বর্তমান ব্যালন ডি'অর বিজয়ী পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

তাই নিজের নামের প্রতি সুবিচার করতে এবং দলকে মৃত্যুকুপ থেকে তুলে শ্রেষ্ঠদের কাতারে নিয়ে যেতে মরিয়া থাকবেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সেক্ষেত্রে আজ রোববার রাত ৪টায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে জ্বলে ওঠা ছাড়া কোনো বিকল্প নেই এই কিংবদন্তীর।

পর্তুগালের আশা-ভরসার কেন্দ্রবিন্দুতে থাকা তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ২০১৪ বিশ্বকাপে জার্মানির বিপক্ষে গোল করতে পারলে টানা ষষ্ঠ আন্তর্জাতিক ম্যাচে গোল করার মাইল ফলক স্পর্শ করতেন। কিন্তু সেই ম্যাচে ব্যর্থ হলেও পর্তুগালের হয়ে সর্বোচ্চ এ গোলদাতা রিয়াল মাদ্রিদের হয়ে টানা দুই মৌসুমে ৪০টি করে গোল করার কীর্তি গড়েছেন।

এই কীর্তিমান খেলোয়ার রোববার দিনগত রাত ৪টায় মানাউসের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে। যদিও পর্তুগালের বিপক্ষে জিতলেই এবারের ফুটবল বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে উঠে যাবে জার্গেন ক্লিনসম্যান’র শীর্ষরা। সেক্ষেত্রে ফিফা ব্যালন ডি’র জয়ী এ সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঠেকিয়েই তাদের জিততে হবে।

কারণ তিনি একাই ম্যাচের ভাগ্য বদলে দিতে পারেন।

কিন্তু নিজেদের বাঁচা মরার লড়াইয়ে রোববার পর্তুগালের প্রধান এই ‘অস্ত্র’ কিছুতেই নিষ্ক্রিয় থাকতে চাইবেন না। পর্তুগাল তো এক রোনালদোকে নিয়েই তাদের ‘সমর’নীতি প্রণয়ন করছে।

আবার নিজেদের প্রথম ম্যাচে ঘানাকে হারিয়ে দেওয়া যুক্তরাষ্ট্র পর্তুগাল-জয়ে মরিয়া থাকবে এটাই স্বাভাবিক। সেক্ষেত্রে রোনালদোকে থামানো ছাড়া কোনো বিকল্প নেই যুক্তরাষ্ট্রের সামনে। তাই রোনালদোকে থামাতে যুক্তরাষ্ট্র ছকও তৈরি করে ফেলেছে।
 
ফুটবল মোট ১১ জনের খেলা বলে কাউকেই ‘ছক’ থেকে বাদ দিচ্ছে না যুক্তরাষ্ট্র। তবে প্রধান ছক রোনালদোকে ঘিরে। তাদের মূল ছক ‘রোনালদো ঠেকাও’।

আর ক্রিশ্চিয়ানো রোনালদো চাইবেন প্রতিপক্ষের সমস্ত ‘ছক’ ছিন্ন করে গোল করে নিজের নামের সুবিচার করতে। পাশাপাশি জয় ছিনিয়ে এনে নিজের দলকে সেরা ১৬ তে নিয়ে আসতে। আর এটাই প্রত্যাশা পর্তুগাল সমর্থক ও ক্রিশ্চিয়ানো রোনালদো ভক্তদের। সেই প্রত্যাশা পূরণ করতে কি পারবেন রোনালদো।

বাংলাদেশ সময় : ২০১০ ঘণ্টা, জুন ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।