ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ড্র করলেই নকআউটে ইতালি

আসিফ আজিজ, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, জুন ২৪, ২০১৪
ড্র করলেই নকআউটে ইতালি

ঢাকা: খারাপ খেলার জন্য ব্রাজিলের আবহাওয়াকেই বার বার দুষছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। কিন্তু অন্যরা যখন এ অবস্থায় খেলে জিতছে তখন একথা বলে পারে পাচ্ছে না তারা।

কারণ ভালো খেলেই তাদের যেতে হবে পরবর্তী রাউন্ডে।

সুয়ারেজে আলো দেখা উজ্জীবিত উরুগুয়ের বিপক্ষে আজকের ম্যাচে ড্র করলেই আজ্জুরিরা পাবে নকআউটের টিকিট। অপরদিকে জিত ছাড়া বিকল্প নেই উরুগুয়ের।

কোস্টারিকার কাছে হারের পর ইতালি অধিনায়ক বুফন বলেন, আজকের ট্রেনিং সেশনের পর আমরা আরও বুঝলাম আমরা কোন অবস্থায় আছি। আমার মনে হয় প্রায় সব ইউরোপিয়ান দলগুলো ল্যাটিন আমেরিকার এই আবহাওয়ায় রীতিমতো সংগ্রাম করছে। কিন্তু আবহাওয়া কোনো অজুহাত হতে পারে না। কারণ আবহাওয়া তো সবার জন্য এক।

দুই ম্যাচ জিতে তিন বিশ্বচ্যাম্পিয়নকে বোকা বানিয়ে গ্রুপ অব ডেথ থেকে সবার আগে শেষ ১৬-তে গেছে কোস্টারিকা। অপরদিকে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার কাছে ৩-১ গোলে হেরে খাদের কিনারায় চলে গেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। তবে দলের প্রধ‍ান তারকা সুয়ারেজ ইনজুরি কাটিয়ে দলে ফেরার পর ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে দারুণ এক জয় নিয়ে রেসে ফেরে উরুগুয়ে।

উরুগুয়ে-ইতালি ম্যাচ নিয়ে বুফন বলেন, ইংল্যান্ডকে হারিয়ে তারা খেলায় ফিরেছে। তারা এখন ভাবছে আমাদের হারিয়েই পরবর্তী রাউন্ডে যাবে। আমরা কাভানি সম্পর্কে মোটামুটি জানি। কিন্তু সুয়ারেজকে বেশি জানি না।

তিনি আরও বলেন, আমাদের এখন ইতিবাচক মনোভাব থাকতে হবে। আমরা আমাদের কিছু শক্তি দেখাতে চাই এবং জিততে চাই উরুগুয়ের বিপক্ষে। আমাদের মাথা ঠান্ডা রেখে খেলতে হবে। প্রথম রাউন্ড থেকে বিদায় হলে এটা আমাদের বড় ব্যর্থতা বলে বিবেচিত হবে।

গোল ব্যবধানে পিছিয়ে থাকায় জয় ছাড়া বিকল্প নেই উরুগুয়ের, ইতালির প্রয়োজন শুধু ড্র।

উরুগুয়ের কোচ তাবারেজ বলেন, আমরা এমন একটি গ্রুপে যেখানে সব সময় চাপে থাকতে হয়। এই চাপ সবচেয়ে বেশি ছিল ইংলান্ডের বিপক্ষে।

ইতালি চারবারের বিশ্বচ্যাম্পিয়ন। তাদের প্রতি আমাদের পূর্ণ সমীহ আছে। এটা আমাদের জন্য একটি চ্যালেঞ্জ। কিন্তু আশা করছি সেটা উতরে যাব। যোগ করেন ৬৭ বছর বয়সী তাবারেজ।

তিনদিন আগে কোস্টারিকার কাছে হেরে ঘুরে দাঁড়াতে ব্যাপক পরিশ্রম করছে ইতালি। এই দু’দল সবশেষ মুখোমুখি হয় গতবছর কনফেডারেশন কাপে। ফলাফল ছিল ২-২ গোলে ড্র। কিন্তু তৃতীয় স্থান নির্ধারণী ওই ম্যাচে টাইব্রেকারে ৩-২ এ জয় পায় ইতালি।
আজ্জুরি কোচ সিজার প্রানদেল্লি বলেন, এটা সত্যিই একটি চ্যালেঞ্জিং ম্যাচ হতে যাচ্ছে।

সুয়ারেজ, কাভানি ফর্মে থাকায় উদ্দীপ্ত উরুগুয়ে। অপরদিকে দলের স্ট্রাইকার বালোতেল্লি গতম্যাচে হলুদ কার্ড পাওয়ায় ইতালি রয়েছে কিছুটা দুশ্চিন্তায়। পিরলোয় আবারো অনেকটা ভর করতে হবে তাদের।

শেষ ১৬-তে কলম্বিয়ার মুখোমুখি ইতালি না উরুগুয়ে হচ্ছে সেটা জানা যাবে মঙ্গলবার রাত ১০টায় খেলার ফলাফলের পর।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, জুন ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।