ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

ব্রাজিলের যত দুর্বলতা!

এম.আব্দুল্লাহ আল মামুন খান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, জুলাই ৩, ২০১৪
ব্রাজিলের যত দুর্বলতা!

ময়মনসিংহ: ফুটবলের দেশ, সাম্বার দেশ ব্রাজিল। ঘরের মাটিতে ৬৪ বছর পর ফেরা বিশ্বকাপে নিজেদের খেলার মাধ্যমে এখনো সমর্থকদের মন ভরাতে পারেননি নেইমার-ফ্রেডরা।

তারুণ্যনির্ভর এ দলের খেলোয়াড়রাও নিজেদের চেনা সাম্বা ছন্দে ফিরতে পারেননি।

গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে নিষ্প্রাণ ড্রয়ের পর নকআউট পর্বে চিলিয়ানদের বিপক্ষে পেনাল্টি শটে জয়ের পর ৬ষ্ঠ বারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্নে বড় রকমের ধাক্কা খেয়েছে স্বাগতিকরা।

মেক্সিকো ও চিলির বিপক্ষে জয়ে ‘মান’ রক্ষার পর সমর্থক ও ফুটবল বোদ্ধারা ৫ বারের এ বিশ্বচ্যাম্পিয়নদের ভুল নিয়ে বিশ্লেষণে মেতেছেন।

চাপের মধ্যে খেই হারিয়ে ফেলা লুইপ ফিলিপে স্কলারির এ দলের সবচেয়ে বড় দুর্বলতা বলে মনে করেন অনেকে। বড় দলের বিপক্ষে চাপ সামলে নিয়ে কুপোকাত করার টেকনিকটা এখনো সিলভা-আলভেজদের আয়ত্ত করাতে পারেননি ‘বিগ ফিল’।

রোনালদো-ডুঙ্গারা যে কাজটি ২০০২ বিশ্বকাপের প্রতিটি ম্যাচে করে দেখিয়েছিলেন তা এখন পর্যন্ত দেখাতে পারেনি সেলেকাওরা।

নড়বড়ে ডিফেন্স, ভুল পাস, বড় খেলোয়াড়দের পজিশন ভুলে খেলা, কখনো উত্তেজিত হয়ে ওঠার সঙ্গে মেরে খেলতে গিয়ে ফাউল করে ফেলার প্রবণতাও দলটিকে রীতিমতো ভোগাচ্ছে।  

কাকা-রবিনহোকে না নিয়ে তারুণ্যের মিশেলে নেইমার-হাল্ক-সিলভাদের নিয়ে বিশ্বকাপ স্কোয়াড গড়েন ২০০২ বিশ্বকাপজয়ী কোচ। তরুণদের নিয়েই স্বাচ্ছন্দ্যে বিশ্বকাপ জিতে নেবেন আশা ছিল এমনটাই।

কিন্তু ঘটন-অঘটনের এ বিশ্বকাপে অভিজ্ঞ আর স্কিল্ড পারফর্মারের প্রকট ঘাটতি ফুটে উঠেছে দলটিতে। অন্তত মেক্সিকো ও চিলির বিপক্ষে ম্যাচে এ অভাব তাড়িয়ে বেড়িয়েছে হট ফেভারিটদের।  

স্কলারি নিজেও এখন অনভিজ্ঞতাকেই খেলোয়াড়দের চাপ হিসেবে মেনে নিয়েছেন। তবে এ তরুণ খেলোয়াড়গুলোই ক্রমশ অভিজ্ঞ হয়ে উঠবেন বলেও আশাবাদী এ কোচ।

২০ কোটি মানুষের প্রত্যাশার ভারে অনেকটাই নুইয়ে পড়েছেন ব্রাজিলের পোস্টারবয় নেইমার। গোল পাননি মেক্সিকো ও চিলির বিপক্ষে। প্রত্যাশার চাপে নেইমার নিজেও মূলত চিড়ে-চ্যাপ্টা অবস্থায় আছেন।

কলম্বিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে পেস্টারবয় জ্বলে উঠতে না পারলে ১৯৫০ সালের বিশ্বকাপে উরুগুয়ের বিপক্ষে ফাইনালে হারের ক্ষত আবারও বয়ে বেড়াতে হবে তাদের।

পজিশন ভুলে গিয়ে আনাড়িদের মতোই খেলে চলেছেন ফ্রেড, অস্কার, হাল্ক এবং জো। ব্রাজিলের আক্রমণভাগের এসব খেলোয়াড়দের মাঠে খুঁজে পেতেই ‘ত্রাহি মধূসুদন’ অবস্থা। সবকিছু হারিয়ে নতুন করে যেন আবার নিজেকে খুঁজছেন মিডফিল্ডার পুলিনহো ও রামিরেস। পারেননি নিজেদের চেনা ছন্দে ফিরে আসতে।
 
দানি আলভেস বার্সেলোনার হয়ে গোটা মাঠে কাঁপন ধরালেও চলতি বিশ্বকাপে নিজেকে মেলে ধরতে পারছেন না। তেমনি ব্রাজিল টিমও পারছে না ঐক্যবদ্ধ হয়ে নিজেদের চেনা ফুটবশৈলি উপহার দিতে।

কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে এমন ধারাবাহিকতা দেখা গেলে নরকে ঠিকই পা পিছলে পড়বে স্কলারির কথামতো স্বর্গ থেকে ৩ ধাপ দূরে থাকা ব্রাজিল।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।