ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ফুটবল

হামেলসের গোলে প্রথমার্ধে এগিয়ে জার্মানি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৬ ঘণ্টা, জুলাই ৪, ২০১৪
হামেলসের গোলে প্রথমার্ধে এগিয়ে জার্মানি

ঢাকা: সেরা চারে ওঠার লড়াইয়ে প্রথমার্ধ শেষে এগিয়ে রয়েছে জার্মানি। ম্যাচের ১২ মিনিটে টনি ক্রসের ফ্রি কিক দুর্দান্ত হেডের মাধ্যমে গোলে পরিণত করে দলকে এগিয়ে নেন ম্যাট হামেলস।



প্রথমার্ধ শেষের ঠিক আগ মুহূর্তে স্ট্রাইকার বেনজেমা গোল করতে ব্যর্থ হলে ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় ফরাসিরা।

খেলার শুরু থেকে ফরাসিদের ওপর চাপ প্রয়োগ করে ১২ মিনিটেই গোল তুলে নেয় জার্মানি। প্রথম আধঘণ্টা চাপে থাকলেও ৩২ মিনিট থেকে পাল্টা আক্রমণে দেখা যায় ফরাসিদের। পরিশোধের সুযোগ এলেও ব্যর্থ হয় তারা।

খেলার ৪ মিনিটেই আক্রমণে যায় জার্মানি। তবে ফরাসি ডিফেন্সের মুখে তা প্রতিহত হয়। ৮ মিনিটের মাথায় পাল্টা আক্রমণে যাওয়া বেনজেমার শট লক্ষ্যভ্রষ্ট হলে এগিয়ে যাওয়া থেকে বঞ্চিত হয় ফ্রান্স। ১১  মিনিটের মাথায় ভ্যালবুয়েনার বানিয়ে দেওয়া বল জার্মান জালে জড়াতে ফের ব্যর্থ হয় ফরাসিরা। তবে পরবর্তী মিনিটে টনি ক্রসের ফ্রি কিক থেকে দুর্দান্ত হেডের মাধ্যমে এগিয়ে যায় জার্মানরা।

৩৫ মিনিটে গ্রিজম্যানের বানিয়ে দেওয়া বল ভ্যালবুয়েনা গোলবারে মারলেও জার্মান গোলরক্ষক ন্যুয়ের দৃঢ়তার সঙ্গে তা ফিরিয়ে দেন। সামনে থাকা বেনজেমাও তা গোলে রুপান্তরে ব্যর্থ হন, ফলে প্রথমার্ধে সমতায় ফিরতে পারেনি ফরাসিরা।

গোল পরিশোধে মরিয়া ফ্রান্স পাল্টা আক্রমণে গিয়েও সাফল্য পায়নি। এছাড়া, খেলার ২৫ মিনিটের মাথায় প্রতিপক্ষের ডি-বক্সের ভেতরে ক্লোসা ফাউলের শিকার হয়ে গোল বঞ্চিত হন, একইসঙ্গে পেনাল্টিও বঞ্চিত হন তিনি।

প্রথমার্ধে গোল হজম করায় ম্যাচ উপভোগ করতে আসা ফরাসি দর্শকদের চেহারায় হতাশা চোখে পড়ে।

চলতি বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হয়েছে ইউরোপের দুই জায়ান্ট চিরপ্রতিদ্বন্দ্বী ফ্রান্স ও জার্মানি। বাংলাদেশ সময় শুক্রবার রাত ১০টায় রিওডি জেনেরিওর মারাকানা স্টেডিয়ামে ‘অঘোষিত এ ফাইনালে’ নামে দু’দল।

ইতিহাসের ধারাবাহিকতা নাকি বিরাশির পুনরাবৃত্তি, এমন আশঙ্কা-সম্ভাবনা নিয়ে মুখোমুখি হয়েছে ইউরোপের দল দু’টি।

লড়াইয়ে নিজেদের এগিয়ে রাখছেন ফরাসি কোচ দিদিয়ের দেশাম। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে ফরাসিদের ফেভারিত বলে ইঙ্গিত দেন তিনি।

শুক্রবারের এ ম্যাচের আগে দল দু’টির ২৫ বারের লড়াইয়ে ফ্রান্স ১১টিতে জয় পায়। জার্মানি জয় পায় ৮টিতে। বাকি ৬টির ফল অমীমাংসিত।

পরিসংখ্যান যাই হোক, শিরোপা প্রত্যাশী জার্মানিও নিজেদের পিছিয়ে রাখছে না। ১৯৮২ সালের স্পেন বিশ্বকাপের সেমিফাইনালের পুনরাবৃত্তি ঘটানোর কথা ব্যক্ত করেছেন জার্মানদের কোচ জোয়াকিম লো। সেবারের লড়াইয়ে পেনাল্টিতে ফরাসিদের বিপক্ষে জয় তুলে নেয় তিন বারের চ্যাম্পিয়নরা।

ফ্রান্স-জার্মানি লড়াইয়ে মাঠে রেফারির দায়িত্ব পালন করছেন আর্জেন্টিনার নেস্তর পিতানা। সহকারী হিসেবে রয়েছেন স্বদেশি হারনান মাইদানা ও জুয়ান পাবলো বেলাত্তি। এছাড়া চতুর্থ কর্মকর্তা হিসেবে রয়েছেন সুইডেনের জোন্স এরিকসন।

জার্মানির পক্ষে মাঠে নেমেছেন যারা: ম্যানুয়েল ন্যুয়ার (গোলরক্ষক), হাউদেস, ম্যাট হামেলস, খেদিরা, বাস্তিয়ান শোয়েন্সটেইগার, মেসুত ওজিল, মিরোস্লাভ ক্লোসা, থমাস মুলার, ফিলিপ লাম, টনি ক্রুস ও বোয়াটেং।

ফ্রান্সের পক্ষে মাঠে নেমেছেন যারা: লরিস (গোলরক্ষক), দেবুচি, এভরা, ভারানে, শাকো, ক্যাবায়, ভ্যালবুয়েনা, করিম বেনজেমা, গ্রিজম্যান, ম্যাতুইদি ও পল পগবা।

দু’দলের এ লড়াইয়ে যারা জিতবে তার‍া চলে যাবে শিরোপার আরও এক ধাপ কাছে, সেমিফাইনালে।

দলকে জেতাতে ম্যাচে নিঃসন্দেহে সর্বোচ্চটি উজাড় করে দেবেন গোল্ডেন বুট জেতার দৌঁড়ে থাকা করিম বেনজেমা এবং থমাস মুলাররা।

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।