ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ফুটবল

ছন্দে ফিরেছে ব্রাজিল।। ফরহাদ টিটো ।।

... | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, জুলাই ৫, ২০১৪
ছন্দে ফিরেছে ব্রাজিল।। ফরহাদ টিটো ।। সংগৃহীত

সেমিফাইনালে খেলতে পারবেন না থিয়াগো সিলভা । দুই হলুদ কার্ড পাওয়া হয়ে গেছে তার।

দলের অধিনায়ক, ভীষন গুরুত্বপূর্ণ এই খেলোয়াড়কে হারানো- বড় ক্ষতি । ক্ষতিটা দ্বিগুণ হয়ে যেতে পারে যদি নেইমারও না খেলতে পারেন। কারণ মাঠে বড় ধরনের আঘাত পেয়ে হাসপাতালে তিনি । দুশ্চিন্তায় পড়া দলটার নাম ব্রাজিল, বুঝতেই তো পারছেন।
 
এই সব কিছুই ঘটেছে দারুন একটা আনন্দের দিনে। গত ভোরে শেষ হওয়া কোয়ার্টার ফাইনালে, যাতে কলম্বিয়াকে হারিয়ে দাপটেই সেমিতে পৌঁছে গেছে ব্রাজিল । খেলার ফল ২-১ হলেও ব্রাজিলের ছিলো পরিষ্কার  আধিপত্য। কেউ যদি শেষ পনেরো মিনিটের উদাহরণ দিয়ে বলেন পুরো খেলায় কলম্বিয়াও খেলেছে সমান সমান -তা হবে ভুল । প্রথমার্ধে বল দখলের হিসেবে ব্রাজিল ছিলো ৬২ পারসেন্ট আর কলম্বিয়া ৩৮। আক্রমনেও ব্রাজিল ছিলো অনেক এগিয়ে।

যে ব্রাজিলকে যুগ যুগ দেখেছি আমরা সেই ব্রাজিলকে যেন খুঁজে পাওয়া যাচ্ছিলোনা এই বিশ্বকাপে। আক্রমণাত্মক অথচ ছন্দোময়, বিধ্বংসী কিন্তু শৈল্পিক- এমন ফুটবলের কারণেই তো দুনিয়াভরা ব্রাজিল ভক্ত। কলম্বিয়ার বিপক্ষে  অনেকটাই দেখা গেল সেই ব্রাজিল। খেলার শুরু থেকেই প্রতিপক্ষের সীমানায় মুহুর্মুহু আক্রমন, সাত মিনিটেই গোল...সবই ছিলো সমর্থকদের মনের মতো ।

দ্বিতীয়ার্ধে খেলা শেষের ২১ মিনিট আগে ডেভিড লুইজের দেওয়া গোলটাই আসলে মোটামুটি নিশ্চিত করে ফেলেছিলো ব্রাজিলের জয় ।   ম্যাচটা যেহেতু নকআউট যাতে গ্রুপ ম্যাচের মতো গোল অ্যাভারেজ কোন ফ্যাক্টরও না,২-০তে এগিয়ে থেকে কোনোরকম টাইম পাস করে খেলাটা শেষ করতে পারলেই চলে। এটা এক ধরনের অলিখিত স্ট্র্যাটেজিও। তা করতে গিয়ে বিপদেও পড়ে যাচ্ছিলো ব্রাজিল । শেষ ১৫-২০ মিনিট বেশ চাপে পড়ে গিয়েছিলো তাদের ডিফেন্স। কলম্বিয়ার অ্যাটাকিং মিডফিল্ডার হামেস রড্রিগেজ আর  হুয়ান কোয়াদ্রাদো অন্য ফরোয়ার্ডদের সঙ্গে নিয়ে গোল শোধের চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন অনবরত । গোলকিপারের সঙ্গে সংঘর্ষ থেকে হামেসের পেনাল্টি আদায় করে নেয়া ছিলো তারই প্রতিফলন।

পেনাল্টি থেকে গোল করে হামেস রড্রিগেজ দলকে জেতাতে না পারলেও নিজেকে আরেক ধাপ এগিয়ে নিয়েছেন গোল্ডেন বুট জয়ের পথে। মেসি, মুলার ,নেইমার-রা চার গোলের সঞ্চয় নিয়ে তার থেকে অনেক পিছিয়ে এখন। হামেসের দেওয়া গোলের সংখ্যা যেহেতু ছয়, তার দল ছিটকে গেলেও তিনি বাদ পড়েননি প্রতিযোগিতা থেকে।

সোনার জুতা জয়ের সম্ভাবনাটা তার অনেক বেশি , যদিও চার গোল করা অন্য তিনজন আরো কিছুটা সুযোগ পাচ্ছেন তাকে ছাড়িয়ে যাওয়ার বা তার সমান সমান হওয়ার। তবে তাদের জন্য কাজটা অনেক কঠিন হবে এই পর্যায়ে- তা সবাই জানেন।

আগের দিন আমার লেখায় লিখেছিলাম "আমাকে যদি দশবার জিজ্ঞেস করেন আজ ব্রাজিল-কলম্বিয়া খেলায় কে জিতবে -আমি সাতবারই বলবো ব্রাজিল "। কথাটা অনেক যুক্তি ও ব্যাখ্যার নিরিখে বলা হলেও অনেকে তা মেনে নিতে পারেননি। তারা ভেবেছিলেন কলম্বিয়ার জয়ের সম্ভাবনাও সমান অথবা বেশি । শেষ পর্যন্ত আমার মতো ভেবেছেন যারা মিলে গেছে তাদেরটাই।
 
নেইমারকে টার্গেট করবে কলম্বিয়া পুরো খেলায় এটা শুধু আমি না পৃথিবীর সবাই জানতো, সে কারণে লিখেছিলাম এই খেলায় স্কোলারি হয়তো নতুন ফন্দি বা কৌশল আঁটবেন আক্রমনের, নেইমারকে নিরাপদে রেখে কাজ বাড়িয়ে দেবেন ফ্রেড, হাল্ক,ওসকার-দের। তাই দেখা গেলো এই খেলায়। ব্রাজিলের কে কোন দিক থেকে আক্রমনে যাবে তা কোনোভাবেই পড়তে পারছিলো না কলম্বিয়া । প্রথম গোলটায় কার্যকরী একটা কর্নার কিক নিয়ে বড় অবদান রাখলেও বাদবাকি সময় মাঠের এখানে ওখানে শুধু দৌড়ে বেড়িয়েছেন নেইমার। আর যে কাজটা মুলতঃ তার সেই কাজটা করে দিয়ে এসেছেন অন্যরা। ব্রাজিলের করা দুই গোলই এসেছে দুই সেন্টার হাফ সিলভা, লুইজের পা থেকে। 'নেইমার গোল করবেন না, করাবেন' -হয়তো এটাই ছিলো  এই খেলায় ব্রাজিলের কৌশল ।
 
যে ভয়ে নেইমারকে সরিয়ে সরিয়ে রাখা, সে ভয়টা বুঝি ভীতি হয়ে দাঁড়ালো দিনশেষে। গুরুতর আঘাতের শিকার হয়েই স্ট্রেচারে শুয়ে মাঠ ছাড়তে হলো তাকে। মাঠ থেকে সরাসরি হাসপাতালে নিয়ে যাওয়া নেইমার সেমিফাইনালের আগে আদৌ সুস্থ হয়ে উঠতে পারবেন কি না এনিয়ে বিস্তর সন্দেহ আছে ।

দিনের প্রথম খেলাটা ছিলো ফ্রান্স বনাম জার্মানি। প্রতিবেশী, চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে জার্মানির জেতার সম্ভাবনাই বেশি ছিলো, যে কোনো হিসাবে। তবু খেলার আগের দিন মুল স্ট্রাইকার মুলারসহ সাত খেলোয়াড়ের গলা ব্যথা আর জ্বর টেনশনে ফেলে দিয়েছিলো দলটাকে। শেষ পর্যন্ত জিতেছে জার্মানরাই। ইউরোপিয়ান ফুটবলের 'পাওয়ার হাউস'খ্যাত জার্মানি এই খেলায় জিতে সেমিফাইনালে মুখোমুখি হবে ব্রাজিলের । এই বিশ্বকাপের দুর্ভাগ্যই বলতে হবে এটা। এই খেলায় বাদ পড়ে যাবে  বিশ্বকাপের ইতিহাসে ধারাবাহিক সাফল্যের বিচারে সেরা দুই দলের একটি।

লেখার শেষটা করতে চাই শুরুর কথা দিয়ে। ব্রাজিলের দুশ্চিন্তার কারণ হয়ে দড়িয়েছে সেমিতে থিয়াগো সিলভা'র অনুপস্থিতি, নেইমারের অনিশ্চয়তা। সবই ঠিক, তবে দলের রিজার্ভ বেঞ্চে তো খেলোয়াড় আছে আরও। কেউ না কেউতো জায়গা পুরণ করবেন অপারগদের। কোনো কিছুর জন্যইতো থেমে থাকেনা কোনোকিছু। পৃথিবীটা এমনই নিষ্ঠুর। Show must go on ! 


Farhad_titoবাংলাদেশের ‍আধুনিক স্পোর্টস সাংবাদিকতার পথিকৃৎ মনে করা হয় তাকে। বর্তমানে কানাডার মন্ট্রিয়লে থাকেন। তবে এখনও স্পোর্টস এবং লেখালেখি তার হ্রদস্পন্দনের ‍সাথেই যেনো মিশে আছে। বিশ্বকাপ ফুটবলের এবারের আয়োজনে ফরহাদ টিটো লিখছেন বাংলানিউজের পাঠকদের জন্য।



** নাম তার নেইমার । । ফরহাদ টিটো । ।
** দুঃখিত, আবারও শিরোনাম 'মেসি'!
** মেসি'র গোল... আর্জেন্টিনার জয়?
** ছয় মিনিটের ঝড়ে মেক্সিকো শেষ!
** জয়টাই বড় কথা
** হারলেই সব শেষ !
** চাপে নেই আর্জেন্টিনা, তবে...
** নেইমার... নেইমার! ক্যামেরুন ছারখার
** আবারও শেষ মুহূর্তের গোল!
** মেসি-ই পারেন !
** আজ আর্জেন্টিনার জ্বলে ওঠার দিন
** ওচোয়া-বিদ্ধ ব্রাজিল !
** নিজের খোঁড়া কবরেই সমাধি বাংলাদেশের!
** আবার ব্রাজিল, আবারো বাংলাদেশ
** লিওনেল মেসি, ম্যান উইথ অ্যা প্ল্যান
** দিনে সাকিব রাতে মেসি
** দোস সান্তোসের দুঃসহ দিন
** নেইমার-ওস্কার শো
** বত্রিশের চক্করে বিশ্বকাপ
** বিশ্বকাপে বাংলানিউজে লিখছেন ফরহাদ টিটো

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।