ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ফুটবল

নেইমার ছাড়া পারবে কি ব্রাজিল?

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, জুলাই ৫, ২০১৪
নেইমার ছাড়া পারবে কি ব্রাজিল?

ঢাকা: কলম্বিয়ার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের ম্যাচে দুভার্গ্যজনকভাবে পিঠে মেরুদণ্ডের কশেরুকায় আঘাত পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন ব্রাজিলের হেক্সা মিশনের প্রধান সেনানী নেইমার।

তার অপ্রত্যাশিত এ আঘাতের আঁচড় লেগেছে গোটা ব্রাজিলে।

সেইসঙ্গে সারাবিশ্বের ব্রাজিল ভক্ত-সমর্থকদের  মনে। নেইমারের মেরুদণ্ডে কশেরুকায় গুরুতর আঘাত ধরা পড়েছে বলে জানিয়েছে চিকিৎসক।

শুক্রবারের ম্যাচে কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করলেও ব্রাজিল ভক্ত-অনুরাগীদের শঙ্কা নেইমারকে ছাড়া ষষ্ঠ শিরোপা জয় করতে পারবে তো ব্রাজিল?

সেমিফাইনালের প্রথম ম্যাচে পরাশক্তি জার্মানির সঙ্গে খেল‍া বলেই এ আশঙ্কা আরো বেশি ডালপালা মেলার সুযোগ পাচ্ছে। তার ওপর হলুদ কার্ডের খাড়ায় পড়ে সেমিফাইনালে মাঠে নামা হবে না সেলেকাও অধিনায়ক সিলভার।

আক্রমণ ও রক্ষণের সেরা দুই কাণ্ডারীকে হারিয়ে পারবে কি ব্রাজিল দীর্ঘ একযুগের প্রতীক্ষার অবসান ঘটাতে?



কলম্বিয়ার ম্যাচে শুরু থেকেই আক্রমণ ভাগের নেতৃত্বে ছিলেন নেইমার। খেলার শেষ মুহূর্তে কলম্বিয়ান ডিফেন্ডার জুয়ান জুনিগার উড়ে এসে নেইমারের পিঠে পড়লে মাঠে পড়ে যান নেইমার। আঘাতে পেয়ে যখন তিনি মাঠ ছাড়ছিলেন তখনও সমর্থকদের মনে তেমন আশঙ্কা তৈরি হয়নি। দুই ঘণ্টা পর যখন ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার টিভি লাইভে জানান, বিশ্বকাপে আর খেলা হচ্ছে না নেইমারের। মুহূর্তেই গোটা ব্রাজিলে শোক উথলে ওঠে।

এ আঘাতে অন্তত চার থেকে ছয় সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হচ্ছে নেইমারকে। এর মধ্যে দিয়েই ব্রাজিলের বিশ্বকাপ মিশন শেষ বলেও মনে করছেন অনেকে।

নেইমারের প্রয়োজনীয়তা উল্লেখ করে দলকে সেমিফাইনালে তোলা ডেভিড লুইস বলেন, নেইমারকে ছাড়া খেলা সত্যিই কষ্টের। সে একজন সেরা মানুষ সেরা খেলোয়াড়। আমরা ব্রাজিলের জন্যই বিশ্বক‍াপ জিততে চাই। তবে নেইমারের সঙ্গে বিষয়টি উদযাপন করতে পারলে ভালো লাগত।



প্রিয় শিষ্যকে না পেলেও, তাকে ছাড়াই দল জার্মানির বিপক্ষে সেরা খেলাটাই খেলবে বলে হেক্সার স্বপ্নে বিভোর ব্রাজিলিয়ানদের আশ্বস্ত করেছেন দলের কোচ ল‍ুই ফেলিপ স্কলারি।

নেইমারের কোনো বিকল্প না থাকলেও কাকে তার জায়গায় খেলাবেন তা নিয়ে চিন্তিত স্কলারি। তবে তার ভাবনায় রয়েছে চেলসি তারকা উইলিয়ান। এরও বিকল্প হিসেবে তার হাতে রয়েছে মিডফিল্ডার বার্নাড।

পুরো ব্রাজিল ও গোটা বিশ্বের ব্রাজিল সমর্থকদের প্রত্যাশা মাঠে না থাকলেও হেক্সা শিরোপা জয়ে নেইমারই হবেন সতীর্থদের জন্য প্রেরণা।

বাংলাদেশ সময়: ১০২১ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।