ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ফুটবল

ছিয়াশির পুনরাবৃত্তি ঘটানোর অপেক্ষায় আর্জেন্টিনা

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, জুলাই ৫, ২০১৪
ছিয়াশির পুনরাবৃত্তি ঘটানোর অপেক্ষায় আর্জেন্টিনা

ঢাকা: শনিবার বাংলাদেশ সময় রাত ১০টায় কোয়ার্টার ফাইনালের তৃতীয় ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হবে বেলজিয়াম। ম্যাচে আর্জেন্টিনা সম্ভবত খেলবে ৪-৩-১-২ ছকে।

সেক্ষেত্রে তাদের সম্ভাব্য দল- রোমেরো, জাবালেতা, ফার্নান্দেজ, গ্যারি বাসান্তা, গাগো, মাসচেরানো, ডি মারিয়া, মেসি, লাভেজ্জি ও হিগুয়েন।

অপরদিকে বেলজিয়াম খেলতে পারে ৪-৩-৩ ছকে। তাদের সম্ভাব্য দল- কোর্টোইস, আলদেরউইয়ার্ল্ড, বায়তেন, কোম্পানি, ভারতনঘেন, উইটজেল, ডি ব্রুয়েন, ফেলাইনি, মার্টেনস, লুকাকু ও হ্যাজার্ড।

ব্রাজিলিয়ার এস্তাদিও ন্যাসিওন্যাল মাঠে খেলাটি পরিচালনা করবেন ইতালির নিকোলা রিজ্জোলি।

দলের খবর:
হলুদ কার্ডের নিষেধাজ্ঞায় আর্জেন্টিনাকে নামতে হবে তাদের লেফট ব্যাক মার্কোস রোজোকে ছাড়াই। সেক্ষেত্রে হোসে বাসান্তা হতে পারে তার বদলি।

সার্জিও অ্যাগুয়েরো এখনও দলের বাইরে থাকলেও প্রশিক্ষণ শিবিরে ফিরেছেন। আর্জেন্টিনা আজকের ম্যাচ জিতলে খেলতে পারেন সেমিফাইনাল।

এদিকে বেলজিয়ামের আর্সেনাল ডিফেন্ডার থমাস ভার্মেলেন খেলতে পারেন আজ এবং তার জায়গায় বসতে হতে পারে ড্যানিয়েল বায়তেন বা ভার্তোনঘেনকে।

ভিনসেন্ট কোম্পানি এখন সুস্থ্য কিন্তু মৌসা ডেমবেলে উরুর সমস্যায় এখনও পরিচর্যার মধ্যে আছেন।

লুকাকু বা অরিগি’র মধ্যে কে আক্রমণ শানাবেন, তাই নিয়ে দেখা দিয়েছে বড় প্রশ্ন। তবে শেষ ষোলয় যুক্তরাষ্ট্রের বিপক্ষে পারফরম্যান্স দিয়ে লুকাকু এগিয়ে থাকার সম্ভাবনাই বেশি।

ম্যাচ নোট:
এখন পর্যন্ত কোন ম্যাচ না হারা আর্জেন্টিনা ও বেলজিয়াম উভয় দলই জেতার সম্ভাবনায় এগিয়ে আছে। ফুটবল বিশেষজ্ঞরা এবারের বিশ্বকাপের সবচেয়ে গোছানো দল হিসেবে আখ্যা দিয়েছেন বেলজিয়ামকে। রক্ষণভাগ থেকে আক্রমণভাগ, একটি ভারসাম্যপূর্ণ দল নিয়েই ছুটছে তাদের বিশ্বকাপ যাত্রা। কাগজে-কলমে তাদের পাল্লাটা একটু ঝুঁকে থাকলেও প্রতিপক্ষ যখন আর্জেন্টিনা তখন কথা থেকে যায়।

লিওনেল মেসির যাদুতে ১৯৮৬ সালের পর আবারও বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখছে আর্জেন্টাইনরা। কিন্তু ইতিহাস বলছে, বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের আসর থেকে তাদের চার বার বিদায় নিতে হয়েছে।

অন্যদিকে বেলজিয়াম এই নিয়ে দ্বিতীয়বার কোয়ার্টার ফাইনালে উঠল। আজ যদি জয়ের ধারা অব্যাহত থাকে তাহলে ১৯৮৬ সালের পর আবারও সেমিফাইনালে উঠবে তারা। সেবার সেমিতে তাদের দেখা হয়েছিল আজকের এই নীল-সাদা জার্সির প্রতিপক্ষ। কিন্তু সেবার ফুটবল দেবতা সুপ্রসন্ন ছিল আর্জেন্টিনার প্রতি।

বিখ্যাত ফুটবল বিশ্লেষক জন লে’র অনুমান ম্যাচটি আর্জেন্টিনা জিতবে ২-১ গোলে।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, জুলাই ৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।