ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফুটবল

সর্বকনিষ্ঠ ৫ বিশ্বকাপ খেলোয়াড়

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, জুলাই ৬, ২০১৪
সর্বকনিষ্ঠ ৫ বিশ্বকাপ খেলোয়াড়

ব্রাজিল বিশ্বকাপে চলছে জমজমাট কোয়ার্টার ফাইনালের খেলা। এরই মধ্যে বিশ্বকাপ দেখেছে ছোটখাট কিছু রেকর্ড।

কিন্তু এর আগের বিশ্বকাপগুলোও আমাদেরকে অনেক রেকর্ড উপহার দিয়েছে। আর এ বিশ্বকাপ আর কী কী রেকর্ড তৈরি করে, তা দেখার অপেক্ষায় বিশ্ব।

ফিফার করা বিভিন্ন রেকর্ডের তালিকার একটি বিশ্বকাপের সর্বকনিষ্ঠ খেলোয়াড়দের তালিকা। সে তালিকা থেকে সবচেয়ে কম বয়সে বিশ্বকাপ খেলা কয়েকজন খেলোয়াড়ের কথা জান‍াব আজ।


নরম্যান হোয়াইটসাইড
১৯৮২ সালে নরদার্ন আয়ারল্যান্ডের হয়ে এ ফুটবলার বিশ্বকাপ খেলেছিলেন মাত্র ১৭ বছর ১ মাস ১০ দিন বয়সে। যুগোস্লোভিয়ার বিপক্ষে নরদার্ন আয়ারল্যান্ডের ম্যাচে তার বিশ্বকাপে অভিষেক হয়।


স্যামুয়েল ইতো
ক্যামেরুনের এ খেলোয়াড় ১৯৯৮ সালের বিশ্বকাপে প্রথম ইতালির বিপক্ষে মাঠে নামেন। তখন তার বয়স ছিল ১৭ বছর ৩ মাস ৭ দিন। ২০১৪ বিশ্বকাপেও তিনি খেলেছেন।

ফেমি ওপাবুনমি
ফেমি ওপাবুনমি নাইজেরিয়ার হয়ে প্রথম বিশ্বকাপ খেলেছেন ২০০২ সালে। সে বছর ইংল্যান্ডের বিপক্ষে নাইজেরিয়ার ম্যাচে মাত্র ১৭ বছর ৩ মাস ৯ দিন বয়সে তিনি প্রথম মাঠে নামেন।


সালোমন ওলেমবে
ক্যামেরুনের এই ফুটবলারের বিশ্বকাপে অভিষেক হয়েছিল ১৯৯৮ সালে। ১৭ বছর ৬ মাস ৩ দিন বয়সে অস্ট্রিয়ার বিপক্ষের ম্যাচে তিনি ক্যামেরুনের হয়ে প্রথম বিশ্বকাপে খেলেন।


পেলে
কিংবদন্তি এ ব্রাজিলিয়ান ফুটবলার দেশের হয়ে প্রথম বিশ্বকাপে অভিষেক হয় ১৯৫৮ সালে। ১৭ বছর ৭ মাস ২৩ দিন বয়সে সোভিয়েত ইউনিয়নের সঙ্গে ব্রাজিলের ম্যাচে তিনি প্রথম বিশ্বকাপের ম্যাচ খেলেছেন।

বাংলাদেশ সময়: ০২১৫ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।