ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ফুটবল

চলে গেলেন রিয়াল কিংবদন্তি ফেলিপে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৬
চলে গেলেন রিয়াল কিংবদন্তি ফেলিপে সংগৃহীত

ঢাকা: না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তি পেদ্রো ডি ফেলিপে। স্পেনে স্থানীয় সময় মঙ্গলবার (১২ এপ্রিল) সকালে তিনি মৃত্যুবরন করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১।

১৯৬৬ সালে লস ব্লাঙ্কসদের ষষ্ঠ ইউরোপিয়ান কাপ (চ্যাম্পিয়নস লিগ) জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন ফেলিপে। এছাড়াও রিয়ালের জার্সি গায়ে পাঁচটি লা লিগা শিরোপার পাশাপাশি একটি কোপা দেল রের ট্রফি উঁচিতে ধরেন প্রয়াত এ স্প্যানিশ সেন্টার ব্যাক।

খেলোয়াড়ী জীবনে ফেলিপের সঙ্গে তার সতীর্থ পাকো জেন্টো (লেফট উইঙ্গার), জোসে অ্যারাকুইস্টেইন (গোলরক্ষক), ম্যানুয়েল সানচিস (সেন্ট্রাল ডিফেন্ডার) ও আমান্সিওকে (মিডফিল্ডার) বলা হতো মাদ্রিদের ‘Ye-Ye’ যারা ষাটের দশক জুড়েই স্প্যানিশ ফুটবলকে শাসন করেছিলেন।

জাতীয় দল স্পেনের হয়ে ফেলিপের মাত্র একটি ম্যাচ খেলার সৌভাগ্য হয়েছিল । ১৯৬৭ সালে তুরস্কের বিপক্ষে প্রীতি ম্যাচটিতে তিনি হাঁটুর ইনজুরিতে ভোগেন। পরে তো সার্জারিও করতে হয় এবং সুস্থ হয়ে মাঠে ফিরতে তার কয়েক মাস সময় লেগে যায়।

রিয়ালে আট বছর খেলার পর অবসর নেওয়ার আগে এসপানিওলের হয়ে ছয় মৌসুম কাটিয়েছিলেন ফেলিপে।

ফেলিপের মৃত্যুতে শোকাহত রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা সবাই তাকে (ফেলিপে) চিনি। তিনি আমাদের হৃদয়ে থাকবেন কারণ, রিয়াল মাদ্রিদের জন্য তিনি ছিলেন নিবেদিত এবং তার ব্যক্তিত্ব ছিল অসাধারণ। মাদ্রিদ সমর্থকরা তার প্রতি সব সময়ই কৃতজ্ঞ থাকবে এবং এ কারণেই তিনি ক্লাবের একজন ঐতিহাসিক খেলোয়াড় হিসেবেই থাকবেন। ’

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।