ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ফুটবল

ফুটবলাররা না-ফেরার দেশে, মাঠে উপচে পড়া দর্শক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
ফুটবলাররা না-ফেরার দেশে, মাঠে উপচে পড়া দর্শক ছবি: সংগৃহীত

ফুটবলে সবচেয়ে বড় দুর্ঘটনা গুলোর মধ্যে একটি দেখেছে বিশ্ব। ব্রাজিলিয়ান ক্লাব শাপেকোয়েনসে কোপা সুদামেরিকানার ফাইনালে খেলতে যাওয়ার পথে মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় অধিকাংশ ফুটবলার হারিয়েছে।

ঢাকা: ফুটবলে সবচেয়ে বড় দুর্ঘটনা গুলোর মধ্যে একটি দেখেছে বিশ্ব। ব্রাজিলিয়ান ক্লাব শাপেকোয়েনসে কোপা সুদামেরিকানার ফাইনালে খেলতে যাওয়ার পথে মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় অধিকাংশ ফুটবলার হারিয়েছে।

গত মঙ্গলবার ফাইনাল ম্যাচটি খেলতে কলম্বিয়ার মেডেলিনে যাওয়ার কথা ছিল শাপেকোয়েনসের। তবে যাত্রা পথের এ দুর্ঘটনায় লামিয়া বলিভিয়া নামে এলএমআই ২৯৩৩ ফ্লাইটটিতে ২১ সাংবাদিকসহ ৭৬ জন নিহত হন। যেখানে বিমানটিতে বেশিরভাগ যাত্রিই ছিল ক্লাবটির।

বুধবার রাতে হওয়ার কথা ছিল ফাইনাল ম্যাচটি। কিন্তু ম্যাচটি না হলেও অ্যাতলেটিকো ন্যাশনাল স্টেডিয়ামে সমর্থকদের কেউ থামাতে পারেনি। ৪৫ হাজার ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটিতে সমবেদনা জানাতে উপচে পড়েন সমর্থকরা। এমনকি আরও হাজার হাজার দর্শক মাঠের বাইরেও উপস্থিত ছিলেন।

ভক্তরা স্টেডিয়ামে মোমবাতি জ্বালিয়ে প্রার্থণা করেন। পরে নিহত ৭১ জনের উদ্দেশে সমান ৭১টি পায়রা উড়িয়ে দেওয়া হয়। সঙ্গে ছিল ব্রাজিল ও কলম্বিয়ার পতাকা এবং ফুল।

এদিকে সমবেদনা জানাতে স্টেডিয়ামে উপস্থিত ছিলেন ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রী হোসে সেরা। আর তার দেশের ক্লাব ফুটবলারদের প্রতি এমন সমবেদনা জানানোয় তিনি কলম্বিয়ার জনগনকে ধন্যবাদ জানান।

বিশ্ববাসীকে নাড়া দেওয়া এই দুর্ঘটনার পর ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের খেলোয়াড় ও সাংবাদিকদের প্রাণহানির ঘটনায় তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন। এছাড়া, দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা কনমেবল তাদের সব ধরনের কর্মকাণ্ড স্থগিত করেছে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ০১ ডিসেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।