ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ফুটবল

অবসর ভেঙে ফিরতে চান লিজেন্ডরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
অবসর ভেঙে ফিরতে চান লিজেন্ডরা

শুধু ব্রাজিল নয়, পুরো বিশ্ব ফুটবলকে কাঁদিয়ে সুদামেরিকানার ফাইনালে খেলতে যাওয়ার পথে মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েনসের অধিকাংশ ফুটবলার চলে গেছেন না-ফেরার দেশে। দেশ, ক্লাব ছাপিয়ে এ শোক যেন ফুটবলের সবার।

ঢাকা: শুধু ব্রাজিল নয়, পুরো বিশ্ব ফুটবলকে কাঁদিয়ে সুদামেরিকানার ফাইনালে খেলতে যাওয়ার পথে মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েনসের অধিকাংশ ফুটবলার চলে গেছেন না-ফেরার দেশে। দেশ, ক্লাব ছাপিয়ে এ শোক যেন ফুটবলের সবার।

আর সবার মতো এই দলটির পাশে এসে দাঁড়াতে চাইছেন আর্জেন্টিনার কিংবদন্তি তারকা ফুটবলার হুয়ান রোমান রিকুয়েলমে। অবসর ভেঙে শুধু রিকুয়েলমে নন, ব্রাজিলের লিজেন্ড রোনালদিনহো শাপেকোয়েনসের দুঃসময়ে দলটির হয়ে খেলতে চাইছেন।

এদিকে, ব্রাজিলের বড় বড় অন্যান্য ক্লাবগুলোও বিনা খরচে নিজেদের খেলোয়াড় ধার দিতে চাচ্ছে প্রায় পুরো ফুটবল দলকে হারিয়ে ফেলা শাপেকোয়েনসকে। বিমান দুর্ঘটনায় ১৯ জন ফুটবলারকে হারিয়েছে দলটি। তিন ফুটবলার বেঁচে থাকলেও তাদের একজনের ডান পা কেটে ফেলতে হয়েছে। হতভাগ্য এই ফুটবলার ছিলেন ক্লাবটির গোলরক্ষক জ্যাকসন ফলম্যান। বেঁচে ফেরা দলটির ডিফেন্ডার অ্যালান রাঁচেলের পিঠে অস্ত্রোপচার করা হলেও তাকে নিয়ে আশঙ্কা থেকে যাচ্ছে।

পুরো শহরকে আনন্দের বন্যায় ভাসিয়ে যে ফুটবল দলটা কোপা সুদামেরিকানার ফাইনালে উঠেছিল, বিমান দুর্ঘটনায় অধিকাংশ খেলোয়াড় হারানোয় তাদেরই চ্যাম্পিয়ন ঘোষণা করতে দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থাকে আহবান জানিয়েছে ফাইনালে তাদের প্রতিপক্ষ হিসেবে থাকা অ্যাতলেতিকো নাসিওনাল।

রোনালদিনহো ক্লাবটির হয়ে এক বা দুই মৌসুম বিনা মূল্যে খেলার কথা ভাবছেন বলে জানান তার ম্যানেজার ও ভাই রবার্তো। ২০১৪ সালে আর্জেন্টিনোস জুনিয়র্সদের হয়ে খেলা রিকুয়েলমে অবসর ভেঙে শাপেকোয়েনসের হয়ে খেলতে চাইছেন।

এমনকি লিগের শেষ ম্যাচের প্রতিপক্ষ অ্যাতলেতিকো মিনেইরো ম্যাচটি ছেড়ে দেওয়ার কথা জানায়। যদিও ম্যাচটি পিছিয়ে ১১ ডিসেম্বর রাখা হয়েছে।

ছয় বছর আগেও শাপেকোয়েনসের ব্রাজিলের চতুর্থ বিভাগে খেলেছে। এবার দুর্দান্ত খেলে দক্ষিণ আমেরিকার দ্বিতীয় প্রধান ক্লাব টুর্নামেন্টের ফাইনালে উঠে এসেছিল।

৮১ আরোহী নিয়ে কলম্বিয়ার প্লেনটি বৈদ্যুতিক সমস্যা এবং ফুয়েল সরবরাহ সঠিকভাবে না হওয়ায় বিধ্বস্ত হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা যায়। প্লেনটি বিধ্বস্ত হওয়ার স্থান থেকে মাত্র পাঁচ মাইল দূরত্বে এয়ারপোর্টের অবস্থান ছিলো। লামিয়া বলিভিয়া নামে এলএমআই ২৯৩৩ ফ্লাইটটিতে সাংবাদিকসহ ৭৬ জন নিহত হন। এদের মধ্যে ৬ জনকে জীবিত উদ্ধার করা হলেও পরে হাসপাতালে নেওয়ার পর একজন মারা যান। প্লেনটিতে ২১ জন সাংবাদিক ফুটবল ম্যাচ কাভারেজের জন্য খেলোয়াড়দের সঙ্গে যাচ্ছিলেন।

বিশ্ববাসীকে নাড়া দেওয়া এই দুর্ঘটনার পর ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের খেলোয়াড় ও সাংবাদিকদের প্রাণহানির ঘটনায় তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন। এছাড়া, দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা কনমেবল তাদের সব ধরনের কর্মকাণ্ড স্থগিত করেছে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ০২ ডিসেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।