ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ব্যালন ডি’অর অনুষ্ঠানে থাকছেন না রোনালদো!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
ব্যালন ডি’অর অনুষ্ঠানে থাকছেন না রোনালদো! ছবি: সংগৃহীত

একদিন বাদেই জানা যাবে কে জিতবেন ইউরোপ সেরার স্বীকৃতি। কিন্তু, প্যারিসে ২০১৬ ব্যালন ডি’অর অনুষ্ঠান মিস করতে পারেন ফেভারিট ক্রিস্টিয়ানো রোনালদো। জাপানে রিয়াল মাদ্রিদের ফিফা ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ সামনে রেখেই এমন আশঙ্কার সৃষ্টি।

ঢাকা: একদিন বাদেই জানা যাবে কে জিতবেন ইউরোপ সেরার স্বীকৃতি। কিন্তু, প্যারিসে ২০১৬ ব্যালন ডি’অর অনুষ্ঠান মিস করতে পারেন ফেভারিট ক্রিস্টিয়ানো রোনালদো।

জাপানে রিয়াল মাদ্রিদের ফিফা ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ সামনে রেখেই এমন আশঙ্কার সৃষ্টি।

সরাসরি সেমিতে অংশ নিচ্ছে চ্যাম্পিয়নস লিগ জয়ী রিয়াল। ইয়েকোহামায় ১৫ ডিসেম্বরের ফাইনাল নির্ধারণীতে ২০১৪ আসরের চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ মেক্সিকোর ক্লাব আমেরিকা। গুরুত্বপূর্ণ ম্যাচটি সামনে রেখে দেপোর্তিভো লা করুনার বিপক্ষে সবশেষ লিগ ম্যাচে রোনালদোকে বিশ্রামে রাখেন কোচ জিনেদিন জিদান। দলের সেরা অস্ত্রকে ছাড়া ৩-২ গোলের কষ্টার্জিত জয় পায় গ্যালাকটিকোরা।

সোমবার (১২ ডিসেম্বর) রিয়ালের জাপানে পা রাখার কথা রয়েছে। এদিনই ফ্রান্সে ইউরোপ সেরা ফুটবলারের হাতে ব্যালন ডি’অর পুরস্কার তুলে দেওয়া হবে। শেষ পর্যন্ত মর্যাদাপূর্ণ এ অনুষ্ঠানে চ্যাম্পিয়নস লিগ ও ইউরো জয়ী রোনালদো উপস্থিত থাকবেন কিনা তা নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে। নিজের সম্ভাব্য চতুর্থ ব্যালন ডি’অর হাতে ওঠার মুহূর্তটি নিশ্চয়ই মিস করতে চাইবেন না সিআর সেভেন!

প্রসঙ্গত, ফিফার সঙ্গে ছয় বছরের চুক্তি শেষ হয়ে যাওয়ায় এবার আর থাকছে না ফিফা ব্যালন ডি’অর। আবারো ব্যালন ডি’অর দেওয়ার প্রক্রিয়ায় ফিরে যায় ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’।  বর্ষসেরা ফুটবলার পুরস্কার ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার’র পরিকল্পনা নিয়ে প্রাথমিকভাবে কিছু জানায়নি ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এবারের ব্যালন ডি’অর নিয়ে বেশ কিছু পরিবর্তনও আনা হয়। প্রাথমিক তালিকাটা হয় ২৩ জনের পরিবর্তে ৩০ জনের। এখান থেকেই চূড়ান্ত বিজয়ী বেছে নেওয়া হবে। বাদ দেওয়া হয় তিনজনের ‘ফাইনালিস্ট’ বা চূড়ান্ত তালিকার নিয়ম।

আগের মতোই সেরা খেলোয়াড় বাছাই করবেন আন্তর্জাতিক সাংবাদিকদের একটি দল। ফিফা সদস্য দেশগুলোর জাতীয় ফুটবল দলের অধিনায়ক ও কোচের ভোট দেওয়ার ব্যাপারটি আর থাকছে না। এর আগে জানুয়ারির শুরুর দিকে ফিফা ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া হতো। তা বদলে বছর শেষের আগেই ব্যালন ডি’অর দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।

এরই মধ্যে বর্ষসেরা হওয়ার দৌড়ে ৩০ জনের তালিকা দেওয়া হয়েছে। ফুটবলবোদ্ধারের চোখে এগিয়ে থাকা রোনালদোর অন্যতম প্রতিদ্বন্দ্বি লিওনেল মেসির সঙ্গে আছেন ইউরোর গোল্ডেন বল ও গোল্ডেন বুট জয়ী অ্যান্তোনি গ্রিজম্যান।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।