ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপ খেলবে আর্জেন্টিনা, আত্মবিশ্বাসী সাম্পাওলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৭
বিশ্বকাপ খেলবে আর্জেন্টিনা, আত্মবিশ্বাসী সাম্পাওলি ছবি: সংগৃহীত

বাছাইপর্বে অচলাবস্থায় থাকা আর্জেন্টিনা বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে। এমন দৃঢ় আত্মবিশ্বাস ব্যক্ত করেছেন কোচ জর্জ সাম্পাওলি। ঘরের মাঠে টানা দুই ড্রয়ে পয়েন্ট টেবিলে ছয়ে নেমে গেছে আলবিসেলেস্তেরা। দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপ ভাগ্য নির্ধারিত হবে শেষ ম্যাচে।

হোম ভেন্যুতে ভেনেজুয়েলার পর পেরুর বিপক্ষে গোলশূন্য ড্রয়ের হতাশায় ডোবে দিয়েগো ম্যারাডোনার উত্তরসূরিরা। লিওনেল মেসি দারুণ কিছু নৈপুণ্য দেখালেও শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি স্বাগতিক শিবির।

দক্ষিণ আমেরিকার অঞ্চলের বাছাইপর্বে আর মাত্র ১টি করে ম্যাচ বাকি। শীর্ষ চারটি দল সরাসরি ওয়ার্ল্ডকাপের টিকিট পাবে। পঞ্চম স্থানধারীকে ওশেনিয়া অঞ্চলের সেরা নিউজিল্যান্ডের বিপক্ষে প্লে-অফের বাধা পেরোতে হবে।

পেরুর বিপক্ষে পয়েন্ট খুইয়ে প্লে-অফ পজিশন হারিয়েছে আর্জেন্টিনা। তবে আশা শেষ হয়ে যায়নি। ইকুয়েডরের মাঠে বাঁচামরার লড়াইয়ে জয়ী হলেই বাছাইপর্ব উতরে যাবে গতবারের রানার্সআপরা। অন্তত প্লে-অফ নিশ্চিত হয়ে যাবে। আগামী বুধবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় ম্যাচটি শুরু হবে। সরাসরি শীর্ষ চারের মধ্যেও উঠে আসতে পারে আর্জেন্টিনা। অন্য ম্যাচগুলোর ফলাফলের ওপর এই সমীকরণ নির্ভর করছে।

চাপের মুখে থাকা সাম্পাওলির দৃঢ় বিশ্বাস ২০১৮ রাশিয়া বিশ্বকাপে উত্তীর্ণ হবে তার শিষ্যরা। আর্জেন্টিনা জয় পেলে চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা কলম্বিয়া ও পেরুর মধ্যকার যেই জিতুক এক দলকে জায়গা হারাতে হবে।

তিন থেকে ছয় এ চারটি অবস্থানে পয়েন্টের ব্যবধান মাত্র ১ (যথাক্রমে ২৬, ২৬, ২৫, ২৫)। গোল ব্যবধানও একেবারে কাছাকাছি (+২, +২, +১, +১)। তাই শেষ ম্যাচের ফলাফলে অনেক কিছুই বদলে যেতে পারে। ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে এক লাফে ছয় থেকে তৃতীয় স্থানে উঠে এসেছে চিলি। শীর্ষে ব্রাজিল ও দুইয়ে উরুগুয়ে।

প্রেস কনফারেন্সে বেশ আত্মবিশ্বাসী কণ্ঠে সাম্পাওলি বলেন, ‘আমি এখনো আত্মবিশ্বাসী যে আমরা বিশ্বকাপে থাকবো। আজকের ম্যাচটি খুবই ভালো ছিল। আমরা শুধুমাত্র গোল মিস করেছি। সামনে যা অপেক্ষা করছে তা নিয়ে আমি অাশাবাদী এবং রোমাঞ্চিত। এ দলটি কখনোই হাল ছাড়বে না, অনেক প্রচেষ্টা করে যাচ্ছে এবং আরেকটি ফলাফলের প্রত্যাশা করে। ’

মেসির পারফরম্যান্সের প্রশংসা করতেও ভোলেননি সাম্পাওলি, ‘মেসি অসাধারণ একটি ম্যাচ খেলেছে, গোলের সুযোগ তৈরি করেছে এবং ভালো পাস দিয়েছে। ’ ভাগ্য সহায় না হওয়ায় ৯টি বাছাইপর্বের ম্যাচ খেলে মাত্র ৪টি গোল করেছেন ক্লাব ফুটবলে গোলের বন্যা বইয়ে দেওয়া বার্সেলোনা আইকন। পেরুর বিপক্ষে তো নিশ্চিত একটি গোল বারে লেগে প্রতিহত হয়। আরেকটি গোলের সুবর্ণ সুযোগ তৈরি করে দিলেও তা অবিশ্বাস্যভাবে গোলপোস্টের সামনে থেকেও বাইরে শট নেন সতীর্থ।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ৬ অক্টোবর, ২০১৭
এমআরএম

আরও পড়ুন...
আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য শেষ ম্যাচে!
বিবর্ণ আর্জেন্টিনা, বাছাইপর্ব থেকেই বিদায়ের শঙ্কা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।