ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ফুটবল

ব্রাজিল-জার্মানির প্রতিপক্ষ ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৭
ব্রাজিল-জার্মানির প্রতিপক্ষ ইংল্যান্ড ছবি: সংগৃহীত

এক ম্যাচ হাতে রেখে ২০১৮ বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে ইংল্যান্ড ও বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। আরও আগেই রাশিয়ার টিকিট নিশ্চিত করেছে নেইমারের ব্রাজিল। বিশ্বকাপের আগে ব্রাজিল আর জার্মানির বিপক্ষে লড়বে ইংল্যান্ড।

বিশ্বকাপের জন্য নিজেদের আরও ভালোভাবে প্রস্তুত করতে নভেম্বরে জার্মানি ও ব্রাজিলের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে ইংলিশরা। ওয়েম্বলিতে ১০ নভেম্বর বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে খেলার চার দিন পর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে ইংলিশরা।

জার্মানি গত মার্চে প্রীতি ম্যাচে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছিল। ২০১৩ সালের ফেব্রুয়ারির পর আবারও ওয়েম্বলিতে খেলতে নামবে ব্রাজিল। দক্ষিণ আমেরিকান ফুটবলের পরাশক্তিরা সেবার ইংল্যান্ডের কাছে ২-১ গোলে হেরেছিল।

বাছাইপর্বে নিজেদের নবম ম্যাচে স্লোভেনিয়ার বিপক্ষে (১-০) হ্যারি কেনের অন্তিত মুহূর্তের গোলে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা। স্বাগতিক নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে জার্মানদের জয় ৩-১ ব্যবধানে।

ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব থেকে সবার আগে ওয়ার্ল্ডকাপের মূল পর্বে নাম লেখায় বেলজিয়াম। এবার উত্তীর্ণ হলো ইংল্যান্ড ও জার্মানি। প্রতিটি গ্রুপ থেকে একটি করে দল সরাসরি বিশ্বকাপে খেলার টিকিট পাবে। ৯টি গ্রুপের সেরা আটটি দ্বিতীয় স্থানের টিম প্লে-অফে (দ্বিতীয় রাউন্ড) প্রতিদ্বন্দ্বিতা করবে।

‘এফ’ গ্রুপে ৯ ম্যাচ শেষে ৭ জয় ও ২ ড্রয়ে ইংল্যান্ডের সংগ্রহ ২৩। ৬ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে স্কটল্যান্ড। অন্যদিকে, ‘সি’ গ্রুপে টানা ৯ ম্যাচ জিতে কোয়ালিফাই হয়েছে জার্মানি।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে লিথুনিয়ার মাঠে নামবে ইংল্যান্ড। আজারবাইজানকে আতিথ্য দেবে জার্মানি। আগামী রোববার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় অনুযায়ী ম্যাচ দু’টি শুরু হবে যথাক্রমে রাত ১০টা ও দিবাগত রাত পৌনে ১টায়।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, ৬ অক্টোবর, ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।