ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপে খেলতে ‍আর্জেন্টিনার শেষ সুযোগ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
বিশ্বকাপে খেলতে ‍আর্জেন্টিনার শেষ সুযোগ বিশ্বকাপে খেলতে ‍আর্জেন্টিনার শেষ সুযোগ-ছবি:সংগৃহীত

আর্জেন্টিনার জন্য শেষ সুযোগ হয়ে থাকছে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচটি। দক্ষিণ আমেরিকায় কনমেবল অঞ্চলে শেষ রাউন্ডে এটি লিওনেল মেসিদের শেষ ম্যাচ। পূর্বে নিজেদের বাজে পারফরম্যান্সের কারণে আগামী বছর রাশিয়া বিশ্বকাপে খেলতে এ ম্যাচের ওপরই নির্ভর করতে হচ্ছে আলবেসেলিস্তাদের।

কড়া নিরাপত্তার মধ্যে বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ করতে ইকুয়েডরে পৌঁছান মেসি ও তার জাতীয় দলের সতীর্থরা। তবে এখানে অস্বস্তি রয়েছে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

কেননা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ হাজার ৮০০ মিটার উচ্চতায় অবস্থিত কুইটোতে গত ১৬ বছরে জেতেনি আর্জেন্টিনা।  

বুধবার ভোরে বাংলাদেশ সময় সাড়ে পাঁচটায় ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপের বাছাই পর্বের শেষ ম্যাচ মেসিদের এবং এই ম্যাচ জিততে না পারলে রাশিয়ায় মেসিহীন বিশ্বকাপের যন্ত্রণা সহ্য করতে হতে পারে ফুটবলপ্রেমীদের।

বিশ্বকাপে খেলতে ‍আর্জেন্টিনার শেষ সুযোগগ্রুপে ষষ্ঠ স্থানে থাকা আর্জেন্টিনাকে সরাসরি যোগ্যতা অর্জন করতে প্রথম চার দলের মধ্যে থেকে শেষ করতে হবে। অথবা পঞ্চম দল হয়ে তারা প্লে-অফ খেলে রাশিয়ার টিকিট পেতে পারে। দু’টোর জন্যই ইকুয়েডরের বিপক্ষে শেষ ম্যাচে জেতাটা জরুরি।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং সর্বকালের অন্যতম সেরা ফুটবলারকে রাশিয়ায় দেখা যাবে কি না, তা জানার জন্য রুদ্ধশ্বাস মুহূর্ত কাটাচ্ছেন এখন ফুটবলপ্রেমীরা। এই মুহূর্তে দক্ষিণ আমেরিকার গ্রুপে চতুর্থ স্থানে রয়েছে কলম্বিয়া। তাদের চেয়ে ১ পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে পেরু। এই দুই দল শেষ ম্যাচে মুখোমুখি হবে। যারা হারবে তাদের পেছনে ফেলে প্রথম চারের মধ্যে ঢুকতে পারবে আর্জেন্টিনা, যদি মেসিরা হারিয়ে দেয় ইকুয়েডরকে।

... যদি রাশিয়া যাওয়া নিশ্চিত না করতে পারে আর্জেন্টিনা, তাহলে ১৯৭০ সালের পর এই প্রথম তারা বিশ্বকাপে থাকবে না। ম্যাচে অবশ্য ফের মেসির দিকেই তাকিয়ে সমর্থকরা। বিশেষ করে কুইটো এমন একটা জায়গা, যা সমুপদ্রপৃষ্ঠ থেকে অনেক উঁচুতে এবং আর্জেন্টিনার রেকর্ড কোনো দিনই সেখানে ভালো নয়। শেষ তিনবারের কুইটো সফরে দু’বার হেরেছে তারা।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, ১০ অক্টোবর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।