ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ফুটবল

মেসির বিশ্বকাপ স্বপ্ন বাঁচানোর ম্যাচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
মেসির বিশ্বকাপ স্বপ্ন বাঁচানোর ম্যাচ ছবি: সংগৃহীত

ব্রাজিল বিশ্বকাপে (২০১৪) শিরোপার খুব কাছে এসেও না পাওয়ার হতাশায় ডোবেন লিওনেল মেসি। এরপর টানা দু’বছর কোপা আমেরিকার ফাইনালেও স্বপ্নভঙ্গ। রাশিয়া ওয়ার্ল্ডকাপে আক্ষেপ ঘোঁচানোর ‘শেষ সুযোগ’ পর্যন্ত যাওয়াটাই এখন শঙ্কার মুখে! বাছাইপর্বের অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে দিয়েগো ম্যারাডোনার উত্তরসূরি। ইকুয়েডরের মাঠে ত্রিশ বছর বয়সী মেসির বিশ্বকাপ স্বপ্ন বাঁচানোর ম্যাচ।

বাছাইপর্বে এটিই আর্জেন্টিনার শেষ খেলা। তারও আবার ইকুয়েডরের মাঠে।

যেখানে ১৬ বছর ধরে জয়হীন আলবিসেলেস্তেরা। বুধবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় বাঁচামরার ম্যাচে নামবে জর্জ সাম্পাওলির শিষ্যরা।

সমুদ্রপৃষ্ঠ থেকে ২ হাজার ৭৮২ মিটার উঁচুতে অবস্থিত কিটো স্টেডিয়ামে মেসি-ডি মারিয়ারা কতটা কার্যকরী ফুটবল খেলতে পারবেন সেটিই সমর্থকদের মনে উদ্বেগে জাগাচ্ছে। এতো উঁচু ভেন্যুতে প্রতিপক্ষ দলগুলোর জন্য সেরাটা ঢেলে দেওয়া বরাবরই বেশ কঠিন। বাতাসের চাপ কম থাকায় শ্বাস-প্রশ্বাসে সমস্যা হওয়ায় ছন্দ ধরে রাখা চ্যালেঞ্জিং।

জিতলেই অন্তত প্লে-অফ নিশ্চিত হবে আর্জেন্টিনার। কিন্তু স্বাগতিক ইকুয়েডরকে হারাতে না পারলে বা ড্র করলে অন্য ম্যাচগুলোর ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। আর হেরে গেলে সম্ভাবনা আরও ক্ষীণ হয়ে পড়বে।

পূর্ণ পয়েন্ট পেলে শীর্ষ চারে থেকে সরাসরি ওয়ার্ল্ডকাপের টিকিটও পেয়ে যেতে পারে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। পেরু-কলম্বিয়া ও ব্রাজিল-চিলি ম্যাচের ওপর তা নির্ভর করছে। অন্য ম্যাচে প্যারাগুয়ের মাঠে নামবে ভেনেজুয়েলা ও বলিভিয়াকে আতিথ্য দেবে উরুগুয়ে। একই সময়ে সবগুলো ম্যাচ শুরু হবে।

টানা চার ম্যাচে জয়হীন থাকাতেই বাছাইপর্বে আর্জেন্টিনার এই করুণ দশা। ঘরের মাঠেই সবশেষ দুই ম্যাচে ভেনেজুয়েলার পর পেরুর বিপক্ষে গোলশূন্য ড্র করে পরিস্থিতি আরও কঠিন করে তুলেছে গতবারের রানার্সআপরা।

শীর্ষ চারটি দল সরাসরি বিশ্বকাপে পা রাখবে। পঞ্চম স্থানধারীকে ওশেনিয়া অঞ্চলের সেরা নিউজিল্যান্ডের বিপক্ষে প্লে-অফের বাধা পেরোতে হবে। প্লে-অফের পজিশনেও নেই মেসির আর্জেন্টিনা।

পয়েন্ট টেবিলে ১৭ ম্যাচ শেষে ছয়ে নেমে যাওয়া আর্জেন্টিনার সংগ্রহ ২৫। সমান পয়েন্ট ও সমান গোল ব্যবধান নিয়ে পঞ্চম স্থানে পেরু। আর্জেন্টিনার চেয়ে একটি ম্যাচ বেশি জিতেছে পেরু (৭টি)। ১ পয়েন্ট পিছিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে সাত নম্বরে থাকা প্যারাগুয়ে।

সমান ২৬ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ অবস্থানে চিলি ও কলম্বিয়া। ২ পয়েন্ট এগিয়ে দুইয়ে উরুগুয়ে। সবার আগে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা ব্রাজিল (৩৮) ধরাছোঁয়ার বাইরে।

তিন থেকে ছয় এ চারটি অবস্থানে পয়েন্টের ব্যবধান মাত্র ১ (যথাক্রমে ২৬, ২৬, ২৫, ২৫)। গোল ব্যবধানও একেবারে কাছাকাছি (+২, +২, +১, +১)। পিছিয়ে প্যারাগুয়ে (-৫)। এদিক থেকে সুবিধাজনক অবস্থানে উরুগুয়ে (+১০)।

সব মিলিয়ে দক্ষিণ অঞ্চলের বাছাইপর্বের শেষ রাউন্ডের ম্যাচগুলোর ফলাফলের ওপর অনেকেরই বিশ্বকাপ ভাগ্য নির্ধারিত হবে। ফুটবলপ্রেমীদের চোখ সেখানেই। বিশেষ করে লিওনেল মেসির কথা তো বলতেই হচ্ছে। মেসিকে ‍ছাড়া বিশ্বকাপ! ভাবা যায়!

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, ১০ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।