ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ফুটবল

মেসি-নেইমার-রোনালদো ফুটবলের এলিয়েন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
মেসি-নেইমার-রোনালদো ফুটবলের এলিয়েন ছবি: সংগৃহীত

ইতালিয়ান আইকন ফ্রান্সেসকো টট্টির চোখে ফিফা বর্ষসেরার তিন ফাইনালিস্ট মেসি, নেইমার ও রোনালদো ফুটবলের এলিয়েন। মযার্দাপূর্ণ পুরস্কারটির ‍মালিক ক্রিস্টিয়ানো রোনালদোকে এবারও ফেভারিট মানছেন বিশ্বকাপ জয়ী এ কিংবদন্তি।

ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে ‘দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার’ অ্যাওয়ার্ড নিয়ে নিজের অভিমত প্রকাশ করেন ৪১ বছর বয়সী টট্টি, ‘প্রথমত আমরা ফুটবলের তিন এলিয়েনকে নিয়ে কথা বলছি। আমাকে অবশ্যই বলতে হচ্ছে আমরা সবসময়ই মাঠ ও মাঠের বাইরে একে অপরকে সম্মান করে আসছি।

‘কিন্তু আমি মনে করি, দিন শেষে রোনালদো অন্যদের চেয়ে এগিয়ে থাকবে। সে অসাধারণ একটি মৌসুম কাটিয়েছে এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ টিমের হয়ে সম্ভাব্য সব লক্ষ্য পূরণ করেছে। ’-যোগ করেন রোমা লিজেন্ড।

আগামী ২৩ অক্টোবর লন্ডনে জমকালো আয়োজনে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। গতবার সেরা তিনে মেসি ও রোনালদোর সঙ্গে ছিলেন অ্যাতলেতিকো মাদ্রিদের ফ্রেঞ্চ ফরোয়ার্ড অ্যান্তোনি গ্রিজম্যান। এবার ২৪ জনের তালিকা থেকে তিনজনের চূড়ান্ত লিস্টে নাম লিখিয়েছেন ২০১৫ ফিফা ব্যালন ডি’অরের তৃতীয় স্থানধারী নেইমার। চলতি মৌসুমে বার্সেলোনা ও মেসিকে ছেড়ে পিএসজিতে পাড়ি জমান ব্রাজিলিয়ান সেনসেশন।

গত বছর ফ্রেঞ্চ সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’র সঙ্গে ছয় বছরের চুক্তি শেষ হওয়ার পর ভেঙে যায় ফিফা ব্যালন ডি’অর। আলাদাভাবে বছরের সেরা খেলোয়াড়কে পুরস্কৃত করে দু’পক্ষ। আগের ব্যালন ডি’অরে ফিরে আসে ফ্রান্স ফুটবল। ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার’ নাম পরিবর্তন করে ‘দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার’ নামকরণ করে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। আর প্রোগ্রামের নাম ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’।

পরিষ্কার ফেভারিট ৩২ বছর বয়সী রোনালদোর গত মৌসুমটা কেটেছে স্বপ্নের মতো। রিয়াল মাদ্রিদের হয়ে দীর্ঘ সময় পর লা লিগা (ঘরোয়া লিগ) পুনরুদ্ধারের পাশাপাশি ব্যাক-টু-ব্যাক ইউরোপ শ্রেষ্ঠত্ব চ্যাম্পিয়নস লিগ জয় করেন সিআর সেভেন।

নিকটতম প্রতিদ্বন্দ্বী বার্স‍ার প্রাণভোমরা মেসির ২০১৬-১৭ সিজনে একমাত্র সাফল্য কোপা দেল রে। তবে নতুন মৌসুমে ফর্মের তুঙ্গে আর্জেন্টাইন অধিনায়ক। এদিক থেকে ফর্ম বিবেচনায় পিছিয়ে থাকলেও শিরোপা অর্জনের সুবিধা নিয়ে নির্ভার থাকতেই পারেন রোনালদো। তার সামনে এবার মেসির রেকর্ড পাঁচটি ব্যালন ডি’অর ছোঁয়ার হাতছানি।

সেরা কোচের দৌড়ে এগিয়ে থাকবেন জিনেদিন জিদান। ইউরোপিয়ান প্রতিযোগিতায় ফ্রেঞ্চ কিংবদন্তির হাত ধরেই অপ্রতিরোধ্য হয়ে ওঠে রিয়াল। তাকে চ্যালেঞ্জ জানাবেন দুই ইতালিয়ান চেলসির অ্যান্তোনিও কন্তে ও জুভেন্টাসের ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ১৬ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।