ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

ফুটবল

রোনালদো-মেসি সেরা বানিয়েছেন যাদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
রোনালদো-মেসি সেরা বানিয়েছেন যাদের রোনালদো-মেসি সেরা বানিয়েছেন যাদের-ছবি:সংগৃহীত

টানা দু’বার ও পঞ্চমবারের মতো ফিফা বর্ষসেরার ফুটবলারের পুরস্কার পেলেন ক্রিস্টিয়ানো রোনালদো। সেরা হতে রোনালদো পেছনে ফেলেন লিওনেল মেসি ও নেইমারকে।

সোমবার (২৩ অক্টোবর) যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী হল লন্ডন প্যালাডিয়ামে ফিফার বর্ষসেরাদের পুরস্কৃত করতে আয়োজিত জমকালো অনুষ্ঠানে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ হিসেবে তার নাম ঘোষণা করেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ও ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো।

বর্ষসেরা নির্বাচন করা হয় গত বছরের ২০ নভেম্বর থেকে চলতি বছরের ২ জুলাই পর্যন্ত ফুটবলাদের অর্জন বিবেচনায়।

এ পুরস্কারের জন্য আগস্টে মোট ২৪ জনের তালিকা প্রকাশ করে ফিফা। সেপ্টেম্বরে এ সংখ্যা ৩ জনে নামিয়ে আনা হয়।
 
রোনালদোর সঙ্গে এই ৩ জনের তালিকায় ছিলেন বার্সেলোনার আর্জেন্টাইন বিস্ময় লিওনেল মেসি এবং বার্সেলোনা ছেড়ে রেকর্ডমূল্যে বিশ্বকে কাঁপিয়ে দিয়ে পিএসজিতে যোগ দেওয়া ব্রাজিলিয়ান তারকা নেইমার।

ফিফা নিয়ন্ত্রিত দেশগুলোর অধিনায়ক ও কোচেরা ভোটিং পক্রিয়ার মাধ্যমে সেরা ফুটবলার নির্বাচন করেন। যেখানে প্রতিজন তালিকায় থাকা সর্বোচ্চ তিন ফুটবলারদের ভোট দিতে পারেন। প্রথম পছন্দের ফুটবলারের জন্য পাঁচ পয়েন্ট, দ্বিতীয় জনের জন্য তিন পয়েন্ট ও তৃতীয় জনের জন্য এক পয়েন্ট।

এদিকে রোনালদো ও মেসিও নিজ দেশের প্রতিনিধত্বকারী। পর্তুগালের অধিনায়ক সিআর সেভেন। আর আর্জেন্টিনার দলপতি মেসি। ফলে তাদেরও ভোট দেওয়ার সুযোগ ছিলো। কিন্তু তারা কি সেরা বানানোর জন্য একে অপরকে বেছে নিয়েছিলেন?

না, রোনালদো তার সেরা ফুটবলার হিসেবে রিয়াল মাদ্রিদ সতীর্থ ও ক্রোয়েশিয়ার মিডফিল্ডার লুকা মদ্রিচকে ভোট দিয়েছেন। দ্বিতীয় ভোটটি দিয়েছেন রিয়াল অধিনায়ক ও স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রামোসকে। তার তৃতীয় ভোটটি গেছে রিয়াল সতীর্থ ও ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলোর কাছে।

অন্যদিকে মেসি তার প্রথম পছন্দের ফুটবলার হিসেবে বার্সেলোনা সতীর্থ ও উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজকে ভোট দিয়েছেন। দ্বিতীয় ভোটটি দিয়েছেন বার্সেলোনা অধিনায়ক ও স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তাকে। তৃতীয় ভোটটি দিয়েছে বার্সায় মেসির সাবেক সতীর্থ ও বর্তমানে পিএসজি তারকা ব্রাজিলিয়ান নেইমারকে।

বাংলাদেশ সময়: ১১০৫, ২৪ অক্টোবর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।