ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

আইএসের হুমকিতে সর্বোচ্চ নিরাপত্তাই পাবে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
আইএসের হুমকিতে সর্বোচ্চ নিরাপত্তাই পাবে আর্জেন্টিনা ছবি: সংগৃহীত

রাশিয়ায় আগামী গ্রীষ্মে অনুষ্ঠেয় বিশ্বের সবচেয়ে জাঁকজমপূর্ণ ক্রীড়ানুষ্ঠান ফুটবল বিশ্বকাপে হামলার হুমকি দিয়েছে আইএস সমর্থক একটি মিডিয়া গ্রুপ। আয়োজনের সাত মাস আগেই এই হামলার হুমকি দিয়েছে তারা। সর্বশেষ তারা হুমকিতে যার ছবি ব্যবহার করেছে, তাতে ফুটবল বিশ্বের সঙ্গে বাড়তি উদ্বেগ জড়ো হয়েছে আর্জেন্টিনার।

এবার যে লিওনেল মেসির মতো মহা তারকাকে রক্তাক্ত করে বিশ্বকাপে ত্রাস ছড়ানোর হুমকি দিয়েছে সংগঠনটি। মঙ্গলবার (২৪ অক্টোবর) ‘ওয়াফা মিডিয়া ফাউন্ডেশন’ নামে ওই গ্রুপটির পক্ষ থেকে হুমকি দিয়ে একটি পোস্টার প্রকাশ করা হয়।

পোস্টারটিতে ‘কারাবন্দি রক্ত-কান্নারত লিওনেল মেসি’র একটি ছবি দেখা যায়।

সাইট ইন্টিলিজেন্স গ্রুপ নামে একটি থিংক ট্যাংকের নজরে আসে পোস্টারটি। তারা জানায়, ওই পোস্টারে ইংরেজি ও আরবিতে লেখা হয়েছে-‘তোমরা এমন এক খেলাফতের বিরুদ্ধে লড়ছো, যার অভিধানে ব্যর্থতা নেই। ’

এদিকে, আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়া বাড়তি চিন্তায় পড়েছেন। বিশ্বকাপকে সামনে রেখে নভেম্বরে রাশিয়ায় যাওয়ার কথা আর্জেন্টিনা ফুটবল দলের। সেখানে তারা স্বাগতিক রাশিয়া এবং নাইজেরিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে। এর আগে এমন ঘটনায় চিন্তিত তাপিয়া কথা বলেছেন আর্জেন্টিনায় অবস্থিত রাশিয়ার রাষ্ট্রদূত ভিক্টর করোনেলির সঙ্গে। তাদের আলোচনায় মেসিদের সর্বোচ্চ নিরাপত্তার ব্যাপারে কথা হয়েছে বলে জানিয়েছে সংবাদপত্র 'ওলে'।

বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরে হামলার হুমকি দিয়ে এবারই প্রথম এই পোস্টার প্রকাশ হলো না। আগামী জুনে মস্কোয় অনুষ্ঠেয় ওই বিশ্বকাপে আক্রমণের হুমকি দিয়ে এর আগেও এ ধরনের পোস্টার ছাপা হয়। শেষবার প্রকাশিত একটি পোস্টারে রাশিয়া বিশ্বকাপের লোগো বিস্ফোরিত হওয়ার ছবির পাশে লেখা দেখা যায়, ‘আমরাই থাকতে চাই লড়াইয়ের ময়দানে’, ‘আমাদের যোদ্ধারা তোমাদের পুড়ে ছারখার করে দেবে, শুধু অপেক্ষা করো। ’

ছবি: সংগৃহীতরাশিয়ায় নিযুক্ত আর্জেন্টিনার রাষ্ট্রদূত রিকার্ডো লাগারিও যোগাযোগ করেছেন আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের সঙ্গে। তিনি জানান, ‘আইএসের কাজই হচ্ছে ভয় দেখানো। আমি সবাইকে শান্ত থাকার পরামর্শ দেবো। ছবিতে যে বার্তা দেওয়া হয়েছে তা বুঝতে সমস্যা হওয়ার কথা নয়। মেসি ও মেসির পরিবারের প্রতি আমাদের সমর্থন আছে ও থাকবে। কারণ, মেসিকে উদ্দেশ্য করেই আইএস পোস্টার ছাপিয়েছে। রাশিয়ার আর্জেন্টিনার পুরো দলের নিরাপত্তা ব্যবস্থায় আমরা এখন পর্যন্ত সন্তুষ্ট। সন্দেহ নেই যে রাশিয়ান সরকার, রাশিয়ান ফুটবল ফেডারেশন থেকে বিশ্বকাপে খেলতে আসা দল, সমর্থক ও সাংবাদিকদের সর্বোচ্চ নিরাপত্তাই দেওয়া হবে। ’

অবশ্য এর আগে অনুষ্ঠিত ফুটবলের জমজমাট আসরগুলোতেও একই কায়দায় হামলার হুমকি দিয়েছিল আইএস। সবশেষ ২০১৬ ইউরো কাপে এবং এ বছরই অনুষ্ঠিত নারী ইউরো কাপেও আক্রমণের হুমকি দিয়েছিল সন্ত্রাসী গোষ্ঠীটি। তবে আয়োজক দেশের সতর্কতায় কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে শেষ হয়েছে আয়োজন।

তারপরও সব ধরনের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে রাশিয়া এবং ফিফা কর্তৃপক্ষ অনেক বেশি সজাগ ও সতর্ক বলে জানাচ্ছে সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।