ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

ফুটবল

প্রাইজমানি বাড়লো চ্যাম্পিয়ন-রানার্সআপ দলের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
প্রাইজমানি বাড়লো চ্যাম্পিয়ন-রানার্সআপ দলের ছবি: সংগৃহীত

পরের বছরই বসতে যাচ্ছে বিশ্ব ফুটবলের সবচেয়ে জমজমাট আসর বিশ্বকাপ ফুটবল। গতবার ব্রাজিলের মাটিতে (২০১৪) বসেছিল বিশ্বসেরাদের মিলনমেলা। এবার সেটা হবে রাশিয়ায়। গতবারের থেকে এবার বিশ্বকাপ ফুটবলের প্রাইজমানিও বেড়েছে।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, ফিফা গতবারের থেকে এবার প্রাইজমানির অঙ্ক বাড়িয়েছে ১২ শতাংশ। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলো মোট প্রাইজমানি দেওয়া হয়েছিল ৩৫৮ মিলিয়ন মার্কিন ডলার।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের প্রাইজমানির অঙ্কটা ১২ শতাংশ বাড়িয়ে করা হয়েছে ৪০০ মিলিয়ন ডলার কিংবা ৩৪৪ মিলিয়ন ইউরো।
 
এই ৪০০ মিলিয়ন প্রাইজমানির পুরোটাই অংশ নেওয়া ৩২ দলের মধ্যে আনুপাতিক হারে বণ্টন করা হবে। গতবার চ্যাম্পিয়ন দল জার্মানি পেয়েছিল ৩৫ মিলিয়ন মার্কিন ডলার। আর রানার্সআপ আর্জেন্টিনা পেয়েছিল ২৫ মিলিয়ন ডলার।

২০১৮ বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ৩৮ মিলিয়ন মার্কিন ডলার। আর রানার্সআপ দল পাবে ২৮ মিলিয়ন মার্কিন ডলার। গত ব্রাজিল বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে হেরে যাওয়া দলগুলোর প্রাইজমানি ছিল ৯ মিলিয়ন মার্কিন ডলার। এবার সেটা বেড়ে দাঁড়িয়েছে ১২ মিলিয়ন ডলার। তবে, গ্রুপপর্ব থেকে বিদায় নেওয়া দলগুলো আগেরবারের মতো প্রাইজমানি হিসেবে পাবে ৮ মিলিয়ন ডলার করে। কোয়ার্টার ফাইনালে হেরে যাওয়া দলগুলো ২ মিলিয়ন বেশি করে পাবে ১৬ মিলিয়ন ডলার।

তৃতীয় ও চতুর্থ স্থান অর্জনকারী দলের জন্য প্রাইজমানি করা হয়েছে যথাক্রমে ২৪ ও ২২ মিলিয়ন ডলার। আগের থেকে এবার ২ মিলিয়ন ডলার করে বেড়েছে তাদের প্রাইজমানি।

ফিফার বিবৃতিতে জানানো হয়, বিশ্বকাপের প্রস্তুতি নেওয়ার জন্যও প্রতিটি দল বাড়তি ১.৫ মিলিয়ন ডলার করে প্রাইজমানি পাবে। ২০১৪ বিশ্বকাপেও এই ক্যাটাগরিতে প্রাইজমানির অঙ্কটা একই ছিল।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ২৮ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।