ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

ফুটবল

সমর্থককে লাথি মেরে নির্বাসনের পথে এভরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৪ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৭
সমর্থককে লাথি মেরে নির্বাসনের পথে এভরা ছবি:সংগৃহীত

ইউরোপা লিগে অলিম্পিক মার্শেই ও পর্তুগালের ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের ম্যাচ শুরুর আগে অনাকাঙ্খিত এক ঘটনার জন্ম দিলেন প্যাট্রিক এভরা। নিজ দলের এক সমর্থকের মাথায় ‘কুং ফু’ স্টাইলে লাথি মেরে শুধু লাল-কার্ডই দেখলেন না, উয়েফার কড়া শাস্তির মুখেও রয়েছেন তিনি।

জানা যায়, বেশ কয়েক মাস এভরাকে নির্বাসিত করতে পারে উয়েফা। তার বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের জন্য তদন্ত শুরু হয়েছে।

উয়েফার সিদ্ধান্ত জানা যাবে আগামী ১০ নভেম্বর। সে দিনই শুনানির জন্য ডাকা হয়েছে ফ্রান্স জাতীয় দলের সাবেক অধিনায়ককে। আপাতত লাল-কার্ড দেখার জন্য এক ম্যাচের শাস্তি বহাল থাকছে তার ওপর।  

এই মুহূর্তে এভরার বয়স ৩৬, আর ফ্রেঞ্চ ফুটবল মহলে আশঙ্কা এই সমথর্ক পেটানোর ঘটনা তার ফুটবলার জীবনে ইতি টেনে দিলেন তিনি। ম্যাচে বিপক্ষ অধিনায়ক পাওলো হুর্তাদোর গোলে ০-১তে হারে এভারর দল মার্শেই।

ম্যাচ শুরুর আগে স্টেডিয়ামে সতীর্থদের সঙ্গে অনুশীলন করছিলেন এভরা। সেই সময়ই বিলবোর্ড-এর কাছে জড়ো হওয়া শ’দু’য়েক মার্শেই সমর্থক এভরাকে গালিগালাজ ও বাজে উক্তি করে। গালিগালাজ  বাড়লে এভরা তেড়ে যান সমর্থকদের দিকে। সতীর্থরা শুরুতে কোনোমতে তাকে বাঁধা দিলেও এর পরেই দেখা যায় তিনি গ্যালারির এক মার্শেই সমর্থকের মাথায় লাথি মারেন।  

সমর্থকরা দলবদ্ধ হয়ে এবার তেড়ে যায় এভরার দিকে। নিরাপত্তারক্ষীরা তাকে সরিয়ে নিয়ে গেলেও রেফারি এই ঘটনার পর লাল-কার্ড দেখিয়ে ড্রেসিংরুমে পাঠিয়ে দেন এভরাকে।

মার্শেই কোচ রুডি গার্সিয়া  ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে বলেন, ‘এভরা একজন পেশাদার ফুটবলার। তার এমন প্রতিক্রিয়া দেখানো উচিৎ হয়নি। তা ছাড়া যারা বিলবোর্ডের ধারে এসে কটূক্তি করছিল, তারা আমাদেরই সমর্থক। ’ 

প্যাট্রিক এভরার এই আচরণে ক্ষুব্ধ তার ক্লাব অলিম্পিক মার্শেইও। ঘটনার পরেই ক্লাবের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘সমর্থকদের বিদ্রুপ, গালাগালের সামনে পড়লে কী ভাবে আত্মসংযম দেখাতে হবে তা জানা উচিৎ একজন পেশাদার ফুটবলারের। ’ পুরো ঘটনার তদন্ত শুরু করেছে তারাও।

এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট দল ম্যানচেস্টার ইউনাইটেডে আট বছরের খেলোয়াড় জীবনে এভরা অনেক শিরোপা জিতেছেন। গত জানুয়ারি মাসে জুভেন্টাস থেকে মার্শেইতে পাড়ি দেন তিনি। তবে প্রথম দলে নিয়মিত ছিলেন না।  

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, ০৪ নভেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।