ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

ফুটবল

রোনালদোর হাতে আরেকটি পুরস্কার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৭
রোনালদোর হাতে আরেকটি পুরস্কার ছবি:সংগৃহীত

নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া ক্রিস্টিয়ানো রোনালদোর ঘরে আরও একটি পুরস্কার গেল। তিনি ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি এন্ড স্ট্যাটিক্স (আইএফএফএইচএস) এর বিবেচনায় ২০১৬ সালে বিশ্বের সেরা গোলস্কোরার হয়েছেন। গত বছরে সিআর সেভেনের অসাধারণ ভাবে গোলকরার দক্ষতার জন্য তাকে পুরস্কৃত করা হয়।

এই পুরস্কারের জন্য ক্লাব রিয়াল মাদ্রিদ ও জাতীয় দল পর্তুগালের হয়ে রোনালদোর গোলগুলো বিবেচ্য হয়। এ পুরস্কারটি অবশ্য তারকা এ ফুটবলার তৃতীয়বারের মতো পেলেন।

পুরস্কারটির দৌঁড়ে ছিলেন রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ও আর্জেন্টাইন লিওনেল মেসি। ছিলেন উরুগুয়ের এডিনসন কাভানিও। জানা যায় অল্পের জন্য তারা সেরা হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হন।

১৯৮৪ সালে জার্মানের লিপজিগে আইএফএফএইচএস প্রতিষ্ঠিত হয়। এর পর থেকেই সংস্থাটি বিশ্বের সেরা প্লেমেকার, সেরা কোচ ও আরও অনেক পুরস্কার দিয়ে আসছে।

চলতি মৌসুমে অবশ্য রিয়াল বা রোনালদো কাররই পারফরম্যান্স ভালো যাচ্ছে না। তবুও ক’দিন আগে পঞ্চমবারের মতো ফিফা সেরা ফুটবলারের তকমা গায়ে মাখান রোনালদো।  

রিয়ালের হয়ে রেকর্ড গোলস্কোরার রোনালদো এ বছর ব্যালন ডি অর পুরস্কারের জন্যও এগিয়ে আছেন। যেখানে ৩০ সদস্যের প্রাথমিক তালিকায় আছেন মেসি সহ আরও অনেকে।

২০১৬ সালে রোনালদো ক্লাব ও জাতীয় দলের হয়ে ৫৭টি ম্যাচ খেলেন। যেখানে ৫৫ গোলের পাশাপাশি ১৭টি গোলে সহায়তাও করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, ০৪ নভেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।