ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

সাম্বা ডি’অর জিতে বছর শুরু নেইমারের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৮
সাম্বা ডি’অর জিতে বছর শুরু নেইমারের ছবি: সংগৃহীত

নতুন বছরের শুরুতেই সেরার আসনে বসলেন নেইমার। তৃতীয়বারের মতো সাম্বা ডি’অর (সাম্বা গোল্ড) পুরস্কার জিতেছেন পিএসজি আইকন। ২০১৭ সালে ইউরোপে খেলা সেরা ব্রাজিলিয়ান হওয়ার দৌড়ে পেছনে ফেলেছেন নিকট প্রতিদ্বন্দ্বী ফিলিপ্পে কুতিনহোকে।

ব্যাক-টু-ব্যাক সাম্বা গোল্ড ট্রফি জেতা হলো না লিভারপুল তারকার। ১৬.৬৪ শতাংশ ভোট পেয়েছেন ২৫ বছর বয়সী কুতিনহো।

নেইমারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাও করে উঠতে পারেননি। ২৭.৭১ শতাংশ ভোট আদায় করে নাম্বার ওয়ান পজিশন দখল করেছেন ব্রাজিলিয়ান সেনসেশন। চার বছরে তৃতীয়বার হলেন বর্ষসেরা।

তৃতীয় স্থানে রিয়াল মাদ্রিদ লেফটব্যাক মার্সেলো (১৪.৪৩ %)। বার্সেলোনার পাওলিনহো ও মার্সেলোর ক্লাব সতীর্থ ক্যাসেমিরো সেরা পাঁচে জায়গা করে নেন। দু’জনের চূড়ান্ত ভোটের হার যথাক্রমে ১৩.৬৪ ও ৭.১৯ শতাংশ।

প্রায় ৫০ হাজার ভোট পড়েছে। সমর্থকদের ভোট নির্বাচিত আন্তর্জাতিক সাংবাদিক ও সাবের্ক ব্রাজিলিয়ান খেলোয়াড়দের সঙ্গে একিভূত করে চূড়ান্ত ফলাফলের ঘোষণা আসে।

আগামী ফেব্রুয়ারিতে প্যারিসে নেইমারের হাতে সাম্বা গোল্ড স্বীকৃতি তুলে দেওয়া হবে। চূড়ান্ত ফলাফলে দাপটের সঙ্গে শীর্ষস্থানে থাকলেও ইন্টারনেট ব্যবহারকারীদের (সমর্থক বা পাঠক) চোখে সেরা হয়েছেন পাওলিনহো (৩১.৮৩ শতাংশ ভোট)। যেখানে যোজন যোজন পিছিয়ে দ্বিতীয় স্থানে শোভা পাচ্ছে নেইমারের নাম। সমর্থকদের ভোট পেয়েছেন মাত্র ১৪.৪৩ শতাংশ।

ব্রাজিলের জার্সিতে সাবেক খেলোয়াড়রা নেইমারকেই বেশি পছন্দ করেছেন। ভোটের হার ৩৯.৩৯ শতাংশ। দ্বিতীয় পজিশনধারী কুতিনহোর অর্জন ১৭.১৭ শতাংশ ভোট। সাংবাদিকরা মার্সেলোকে সবার উপরে রেখেছেন। এখানে নেইমারের সঙ্গে তার হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। দু’জন ভোট পেয়েছেন ৩০.৩০ ও ২৯.২৯ শতাংশ হারে।

এ নিয়ে দশমবারের মতো সাম্বা ডি’অর অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। এটি দিয়ে থাকে ব্রাজিলিয়ান ফুটবলের জনপ্রিয় সাইট সাম্বাফুট। ২০০৮ সালে প্রথমবার বর্ষসেরার মযার্দা লাভ করেন কাকা। পরের দু’বার যথাক্রমে লুইস ফ্যাবিয়ানো ও মাইকন। হ্যাটট্রিক (২০১১-১৩) সাফল্যের রেকর্ড গড়েন থিয়াগো সিলভা। বার্সেলোনা ক্যারিয়ারে দু’বার (২০১৪, ২০১৫) সাম্বা গোল্ড উঁচিয়ে ধরেন গত আগস্টে ট্রান্সফার ফি’র বিশ্ব রেকর্ড গড়ে পিএসজিতে পাড়ি জমানো নেইমার। গত বছর প্রথমবার এর স্বাদ নেন কুতিনহো।

বর্তমানে ইউরোপিয়ান ফুটবলে সেরা ব্রাজিলিয়ান হওয়ার রেসে হাইপ্রোফাইল ফুটবলার হিসেবে সবচেয়ে ফেভারিট সমবয়সী নেইমার ও কুতিনহো।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, ২ জানুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।