ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

রেকর্ড গড়ে বার্সায় ‘আসছেন’ কুতিনহো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৮
রেকর্ড গড়ে বার্সায় ‘আসছেন’ কুতিনহো ছবি: সংগৃহীত

স্প্যানিশ সংবাদমাধ্যমগুলোতে জোর গুঞ্জন, লিভারপুল থেকে ফিলিপ্পে কুতিনহোর বার্সেলোনায় পা রাখাটা এখন সময়ের ব্যাপার। অল রেডসদের জার্সিতে আর খেলতে চান না তিনি। বহুল প্রতিক্ষীত ট্রান্সফার ইস্যুটি চূড়ান্ত পরিণতি পাওয়ার দ্বারপ্রান্তে। রেকর্ড গড়েই ন্যু ক্যাম্পে পা রাখবেন ব্রাজিলিয়ান সেনসেশন।

বার্সায় কুতিনহোর জার্সি নাম্বারও নাকি ঠিক করা আছে। ‘ডায়ারো গোল’ পোর্টাল বলছে, সাত নম্বর জার্সি পছন্দ করেছেন ২৫ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডার, যেটি পেশাদার ফুটবলের প্রথম ক্লাব ইন্টার মিলান ক্যারিয়ারে (২০০৮-১৩) পরেছিলেন।

কাতালানদের বর্তমান সাত নম্বর জার্সিধারী আরদা তুরান জানুয়ারির ট্রান্সফার উইন্ডোতেই ক্লাব ছাড়তে পারেন। তুর্কি তারকাকে পেতে আগ্রহীর তালিকায় রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের এভারটন।

জনপ্রিয় স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘স্পোট’র দাবি, সমঝোতায় পৌঁছেছে লিভারপুল ও বার্সা। অ্যানফিল্ডে আর থাকতে চান না কুতিনহো, যেখানে ২০১৩ সাল থেকে আছেন। চলতি সপ্তাহ শেষের আগেই একটা ঘোষণা আসতে পারে। সূত্রমতে, ইংল্যান্ডে দু’পক্ষের একটা মিটিং হবে এবং শিগগিরই সবকিছু চূড়ান্ত রূপ নেবে। সম্ভাব্য সেরা চুক্তি সম্পন্নে চোখ রাখছে ইংলিশ জায়ান্টরা। গত সামারে তিন তিনবার প্রস্তাব পাঠিয়েও প্রত্যাখ্যাত হয়েছিল বার্সা। কুতিনহো সরাসরি বার্সার নাম না বললেও ট্রান্সফারের আবেদন করেছিলেন। কিন্তু তা আমলে নেয়নি ক্লাব কর্তৃপক্ষ। বছর ঘুরতেই তাদের অনড় অবস্থান পাল্টে গেল!

‘মার্কা’র বিশ্লেষণে উঠে এসেছে, কুতিনহোর চুক্তি স্পেনে দু’টি ট্রান্সফার রেকর্ড ভেঙে ফেলবে। এটি হবে বার্সার ক্লাব ইতিহাসের রেকর্ড সাইনিং। ১১০ মিলিয়ন ইউরোর সঙ্গে ৪০ মিলিয়ন অানুষাঙ্গিক ব্যয় মিলিয়ে অঙ্কটা ১৫০ মিলিয়নও ছাড়িয়ে যেতে পারে। গত সামারেই বুরুশিয়া ডর্টমুন্ড থেকে উদীয়মান ফ্রেঞ্চ ফরোয়ার্ড ওসমান ডেম্বেলেকে আনতে ১০৫ মিলিয়ন ইউরো খরচ করতে হয়েছিল বার্সাকে। মূলত, ট্রান্সফার ফি’র বিশ্ব রেকর্ড গড়ে নেইমার পিএসজিতে চলে যাওয়াতেই দলবদলের বাজারে সরব হয়ে ওঠে স্প্যানিশ পরাশক্তিরা।

স্পেন ও গোটা বিশ্বেই উইন্টার ট্রান্সফার রেকর্ড ভেঙে দেওয়ার পথে বার্সা। ক’দিন আগেই ৮৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইককে দলে ভেড়ায় লিভারপুল। স্পেনে জানুয়ারির সাইনিং রেকর্ড মাত্র ২৭ মিলিয়ন ইউরোর। যে অঙ্ক দিয়ে ২০০৯ সালে আয়াক্স থেকে ডাইকের স্বদেশী স্ট্রাইকার হান্টেলারকে এনেছিল রিয়াল মাদ্রিদ।  

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ৩ জানুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।