ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসি-পিকেদের সঙ্গে ন্যু ক্যাম্পে ড. মুহাম্মদ ইউনূস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
মেসি-পিকেদের সঙ্গে ন্যু ক্যাম্পে ড. মুহাম্মদ ইউনূস মেসি-পিকেদের সঙ্গে বার্সেলোনার জার্সি হাতে ড. ইউনূস-ছবি: ইউনূস সেন্টারের ফেসবুক পেজ থেকে সংগৃহীত

নিজের সাম্প্রতিক গ্রন্থ ‘এ ওয়ার্ল্ড অব থ্রি জিরোস’ নিয়ে স্পেন সফর করছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। এই সফরের অংশ হিসেবে স্প্যানিশ ফুটবল জায়ান্ট বার্সেলোনায় আমন্ত্রিত হন তিনি। সেখানেই বার্সার মহাতারকা লিওনেল মেসি, জেরার্ড পিকেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইউনূস।

‘ক্ষুদ্রঋণ’ তথা সামাজিক ব্যবসার সম্প্রসারণে ড. ইউনূস সারা বিশ্বে কাজ করছেন। তার মডেল অনুসরণ করে বিশ্বের বহু দেশে গ্রামীণ ব্যাংকের আদলে সামজিক ব্যবসার প্রতিষ্ঠান স্থাপিত হয়েছে।

স্পেনের বার্সেলোনাতেও এমন একটি প্রতিষ্ঠান আছে, যার সহযোগী এফসিবি (ফুটবল ক্লাব বার্সেলোনা) ফাউন্ডেশন।

এফসিবি ফাউন্ডেশনের আমন্ত্রণেই ন্যু ক্যাম্পে হাজির হন ড. মুহাম্মদ ইউনূস। সেখানে তাকে শুভেচ্ছা জানাতে হাজির হন বার্সেলোনা ক্লাবের ভাইস প্রেসিডেন্ট জর্দি মেস্ত্রি। আজ বুধবার (১৪ নভেম্বর) ইউনূস সেন্টার ও ড. মুহাম্মদ ইউনূসের অফিসিয়াল ফেসবুক পেইজে এ তথ্য জানানো হয়েছে।

বার্সেলোনার অনুশীলনে হাজির হয়ে মেসি, পিকে, এরিক আবিদাল, স্যামুয়েল উমতিতিদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এরপর ড. ইউনূসের বই ‘এ ওয়ার্ল্ড অব থ্রি জিরোস’র স্প্যানিশ ভার্সন ‘বুক উন মুন্দো দে ত্রেস কেরোস’ হাতে ছবি তোলেন মেসি ও পিকে। আর ইউনূসের নাম সম্বলিত একটি জার্সি তার হাতে তুলে দেন এই তারকা ফুটবলাররা।

প্রসঙ্গত, মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন তিনি।

ড. ইউনূসের ন্যু ক্যাম্প ভ্রমণের ভিডিও দেখুন

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।