ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ব্রেক্সিটে সর্বনাশ হতে পারে প্রিমিয়ার লিগের!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
ব্রেক্সিটে সর্বনাশ হতে পারে প্রিমিয়ার লিগের! এই মহাতারকাদের ছাড়া প্রিমিয়ার লিগের জনপ্রিয়তায় ভাটা পড়বে সন্দেহ নেই-ছবি: সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়ন থেকে নিজেদের বিচ্ছেদ সম্পন্ন করার খুব কাছে রয়েছে গ্রেট ব্রিটেন। আর এই প্রক্রিয়াকে বলা হচ্ছে ‘ব্রেক্সিট’। বাকি ইউরোপ থেকে বিচ্ছেদ দেশটির জন্য ভালো কিংবা মন্দ কিছু বয়ে আনবে কি না তা বলা সম্ভব না হলেও ইংলিশ প্রিমিয়ার লিগের যে অপূরণীয় ক্ষতি হবে তা নিশ্চিতভাবেই বলা যায়।

ব্রেক্সিট চুক্তির খসড়ায় বলা হয়েছে, প্রিমিয়ার লিগের প্রতিটি ক্লাব সর্বোচ্চ ১২জন অব্রিটিশ খেলোয়াড় রাখতে পারবে। আর যদি এই নিয়ম বাস্তবায়িত হয়, তাহলে প্রিমিয়ার লিগের ইতিহাস বদলে যাবে।

 

ব্রেক্সিট চুক্তির খসড়া সম্প্রতি প্রকাশিত হয়েছে ‘দ্য টাইমস’ পত্রিকায়। তবে নতুন এই পরিকল্পনা অবশ্য এখনই বাস্তবায়ন করা হবে না। বর্তমান চুক্তিগুলো নিয়ে নাড়াচাড়া না করার ইচ্ছে থেকেই কিছুটা সবুর করা হবে। তবে এই সংবাদ এরইমধ্যে ইউরোপীয় ফুটবলে একটা মাঝারি ঝাঁকি দিয়ে ফেলেছে।

ব্রেক্সিটের ফলাফল কি হবে কেউ জানে না। কিন্তু এ থেকে নিস্তারের কোনো পথও আপাতত খোলা নেই। ফলে যদি অব্রিটিশ খেলোয়াড়দের ক্ষেত্রে বিধিনিষেধ কার্যকর হয় তাহলে বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগের জনপ্রিয়তার বারোটা বেজে যাবে। কারণ, লিগের মূল আকর্ষণ হচ্ছে এর অব্রিটিশ তারকা ফুটবলাররা। আর অনেক বিদেশী খেলোয়াড়ের চুক্তি নবায়নেও এর প্রভাব পড়বে।

বর্তমানে, প্রিমিয়ার লিগের ২০টি দলের মধ্যে ১৩টি দলেরই ব্রেক্সিটের চাহিদা পূরণের উপায় নেই। এদের প্রত্যেকের ১২ জনের বেশি করে অব্রিটিশ খেলোয়াড় আছে। আর এর মধ্যে ছয়টি দল তো আবার ইউরোপীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad