ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ফুটবল

বুটজোড়া তুলে রাখলেন দিদিয়ের দ্রগবা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
বুটজোড়া তুলে রাখলেন দিদিয়ের দ্রগবা চেলসি ও আইভরিকোস্টের কিংবদন্তি দিদিয়ের দ্রগবা-ছবি: সংগৃহীত

দীর্ঘ ২০ বছরের ফুটবল ক্যারিয়ারের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করলেন চেলসি ও আইভরিকোস্টের কিংবদন্তি তারকা স্ট্রাইকার দিদিয়ের দ্রগবা।

চলতি বছরের শুরুর দিকে ক্যারিয়ারের সমাপ্তি টানার কথা বললেও সিদ্ধান্ত পাল্টে ইউএসএল’র দল ফনিক্স রাইজিংয়ের হয়ে খেলা চালিয়ে যান দ্রগবা। তবে বুধবারের ঘোষণা আর পরিবর্তনের কোনো ইচ্ছে তার নেই বলেই মনে হয়।

কারণ, এদিন টুইটারে এক পোস্টে নিজের অবসর ঘোষণার পাশাপাশি ভক্ত, পরিবার ও সতীর্থদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।

এক টুইটে দ্রগবা লিখেছেন, 'যখন আমি আমার ২০ বছরের ক্যারিয়ারের দিকে তাকাই কিংবা ছবিগুলোর দিকে দেখি, খেলোয়াড় হিসেবে যা কিছু অর্জন করেছি তার চেয়ে এই ভ্রমণটা আমাকে মানুষ হিসেবে যেভাবে গড়ে তুলেছে তাই নিয়ে বেশি গর্ব হয়। '

'যদি কেউ আপনাকে বলে আপনার স্বপ্ন বেশি বড়, তাহলে তাকে শুধু ধন্যবাদ বলুন আর কঠোর পরিশ্রম করুন এবং সেগুলোকে বাস্তবে পরিণত করুন। '

'আমি সকল খেলোয়াড়, ম্যানেজার, দল এবং সমর্থক যাদের সান্নিধ্য পেয়েছি, তাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই। তারা আমার এই ভ্রমণটাকে বিশেষ করে তুলেছেন। '

প্রতিযোগিতামূলক ক্যারিয়ারে দ্রগবার শেষ ছিল ইউএসএল কাপ ফাইনাল। যদিও শেষটা জয় দিয়ে হলো না। ম্যাচটা তার দল ফনিক্স রাইজিং ম্যাচটা লুইসভিলে সিটির কাছে ১-০ গোলে হেরে গেছে। ৩৯ বছর বয়সী আইভোরিয়ান ফনিক্সের সঙ্গে গত ২ বছর ধরেই যুক্ত। শুধু খেলোয়াড় হিসেবেই নয়, দলটির কিয়দাংশের মালিকও তিনি। আমেরিকার সকারের দ্বিতীয় বিভাগের এই দলটির হয়ে ১৭টি গোলও করেছেন দ্রগবা।

বুধবার (২১ নভেম্বর) অবসরের ঘোষণা দেওয়ার আগ পর্যন্ত ক্যারিয়ারে অসামান্য অর্জন নিজের নামের পাশে যুক্ত করেছেন দ্রগবা। ইংলিশ জায়ান্ট চেলসির হয়েই ক্যারিয়ারের সবচেয়ে উজ্জ্বল অধ্যায় কাটিয়েছেন তিনি। এই ক্লাবের হয়ে ৩৮১ ম্যাচে ১৬৪ গোল করার পাশাপাশি জিতেছেন ৪টি প্রিমিয়ার লিগ শিরোপা, ৪টি এফএ কাপ।

এছাড়া চেলসির হয়ে ২০১২ সালে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতার স্বাদও পেয়েছেন। নিজ দেশ আইভরিকোস্টের জাতীয় দলের ইতিহাসের সেরা ফুটবলার হিসেবেও স্বীকৃতি পেয়েছেন তিনি। দেশটির ফুটবল ইতিহাসের সর্বোচ্চ (৬৫) গোলদাতাও দ্রগবা।

চেলসি ছাড়ার পর লে ম্যানস, গুইনগ্যাম্প, মার্শেই, সাংহাই সেনহুয়া, গ্যালাতাসারে এবং মন্ট্রিয়াল ইমপ্যাক্টের হয়েও খেলেছেন এই তারকা স্ট্রাইকার।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।