ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

সোলেমানি হত্যা: মার্কিন ফুটবল দলের কাতার সফর বাতিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
সোলেমানি হত্যা: মার্কিন ফুটবল দলের কাতার সফর বাতিল কাসেম সোলেমানি ও যুক্তরাষ্ট্র ফুটবল দল

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরাকের বাগদাদ এয়ারপোর্টে ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেমানিকে হত্যায় উত্তেজনা বিরাজ করছে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে। এমন এক ঘটনায় তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা করছেন আন্তর্জাতিক ‍রাজনীতি বিশেষজ্ঞরা। রাজনৈতিক এ ঘটনা প্রভাব ফেলেছে ক্রীড়া বিশ্বেও। 

মধ্যপ্রাচ্যে উদ্ভূত উত্তেজনাকর পরিস্থিতি আমলে নিয়ে ইতোমধ্যে কাতারের দোহায় অনুশীলন বাতিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র পুরুষ ফুটবল দল। ৫ থেকে ২৫ জানুয়ারি পযর্ন্ত ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে অনুশীলন করার কথা ছিল যুক্তরাষ্ট্রের।

 

কিন্তু এমন অস্থিতিশীল অবস্থার কথা বিবেচনা করে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন শুক্রবার (০৩ জানুয়ারি) ঘোষণা দেয় কাতারে অনুশীলন বাতিল করার।  

কাতারের পরিবর্তে মার্কিনরা ০৬ জানুয়ারি থেকে ফ্লোরিডায় ব্রাডেনটনের আইএমজি একাডেমিতে অনুশীলন শুরু করবে। মূলত ০১ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ায় কোস্টারিকার বিপক্ষে প্রীতি ম্যাচকে সামনে রেখে অনুশীলনে নামছে যুক্তরাষ্ট্র ফুটবল দল।

গত বৃহস্পতিবার (০২ জানুয়ারি) ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর এলিট কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেমানিকে হত্যা করে মার্কিন বাহিনী। শুক্রবার (০৩ জানুয়ারি) পেন্টাগনের বরাত দিয়ে খবরটি নিশ্চিত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।  

নিজেদের দেশের অন্যতম নেতাকে হত্যার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরানিরাও।  

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।