ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

ফুটবল

৭০০ মিলিয়ন ইউরোর কমে মেসিকে পাবে না কেউ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
৭০০ মিলিয়ন ইউরোর কমে মেসিকে পাবে না কেউ! লিওনেল মেসি/ছবি: সংগৃহীত

অন্য যেকোনো মৌসুমের চেয়ে এবার লিওনেল মেসির বার্সেলোনা ছেড়ে যাওয়ার জোর সম্ভাবনা দেখা দিয়েছে। আর এই সুযোগে ইন্টার মিলান, পিএসজি ও ম্যানচেস্টার সিটির মতো ক্লাবগুলো বিশ্বসেরা ফুটবলারকে দলে ভেড়ানোর জন্য মুখিয়ে আছে।

কিন্তু চাইলেই কি আর সম্ভব? আর্জেন্টাইন ফরোয়ার্ডকে পেতে যে খরচ করতে হবে ৭০০ মিলিয়ন ইউরোর বেশি অর্থ!

২০২১ সালে বার্সার সঙ্গে বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে মেসির। এর আগে কোনো ক্লাব তাকে কিনতে চাইলে ৭০০ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ পরিশোধ করতে হবে। এমন আকাশছোঁয়া রিলিজ ক্লজ স্প্যানিশ ফুটবলে নতুন কিছু নয়। মূলত দলের বড় তারকা খেলোয়াড়দের ধরে রাখার জন্য এই পথ অবলম্বন করে স্প্যানিশ জায়ান্টরা। আর মেসিকে কিনতে এই পরিমাণ অর্থই পরিশোধ করতে হবে আগ্রহী ক্লাবকে।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মুন্দো দেপোর্তিভো’র এক রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। রিপোর্টে আরও দাবি করা হয়েছে, এই গ্রীষ্মে দলের অধিনায়ককে ছাড়ার কোনো আগ্রহ নেই বার্সার। কিন্তু একান্তই যদি তিনি চলে যেতে চান এবং কোনো ক্লাব প্রস্তাব নিয়ে আসেও, তাহলে ওই পরিমাণ অর্থই পরিশোধ করতে হবে।

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হয়ে বিদায় নেওয়ার পর থেকেই বার্সায় ঝড় বয়ে যাচ্ছে। এরইমধ্যে কিকে সেতিয়েনের জায়গায় নতুন কোচ এসেছেন। আর দায়িত্ব নিয়েই নতুন কোচ কোম্যান দলের ‘বুড়ো’দের বিদায় করে দেওয়ার কথা বলছেন। মেসির ভবিষ্যৎ নিয়েও আলোচনা করেছেন তিনি। সেই বৈঠকে মেসি ক্লাবে নিজের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার কথা জানিয়েছেন। কিন্তু একান্ত বৈঠকের তথ্য বাইরে চলে আসায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন মেসি।

মেসির মনঃক্ষুণ্ণ হওয়ার আরও কারণ রয়েছে। তার দীর্ঘদিনের সতীর্থ ও কাছের বন্ধু লুইস সুয়ারেসকে বিদায় করে দেওয়ার গুঞ্জন চলছে। খোদ কোম্যান নাকি নিজেই সুয়ারেসকে পরবর্তী মৌসুমে দলের পরিকল্পনায় না রাখার কথা জানিয়েছেন। বিষয়টা সহজে হজম করার কথা নয় ব্যালন ডি অ’র জয়ী মেসির।

৩৩ বছর বয়সী ফরোয়ার্ড নাকি আজই বার্সা নিয়ে চরম সিদ্ধান্ত জানিয়ে দিতে চলেছেন। আর্জেন্টিনার জনপ্রিয় ক্রীড়া সংবাদমাধ্যম ‘ওলে’ এমনটাই দাবি করেছে। সেটা কয়েক ঘণ্টা পরও হতে পারে। ‘ওলে’র রিপোর্ট এরইমধ্যে ঝড় তুলেছে স্পেনেও। আগামী ৩১ আগস্ট নিজের স্কোয়াড নিয়ে অনুশীলনে নামবেন কোম্যান। ধারণা করা হচ্ছে, এর আগেই ক্লাব ছাড়বেন কি না জানাবেন মেসি।  

এদিকে ‘ফোর্বস’র রিপোর্টে দাবি করা হয়েছে, পিএসজি কিংবা ম্যানচেস্টার ইউনাইটেড বার্সা অধিনায়কের জন্য ১০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিতে পারে। ঠিক যেমনটা ক্রিস্টিয়ানো রোনালদোর ক্ষেত্রে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যাওয়ার ক্ষেত্রে হয়েছিল। তবে কাতালান জায়ান্টরা আরও অন্তত এক মৌসুম দলের সেরা খেলোয়াড়কে ধরে রাখার চেষ্টা করবে। আর এজন্যই তার ৭০০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ চালু করার পরিকল্পনা করছে বার্সার বোর্ড।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।