ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ফুটবল

মেসির নতুন চুক্তি বার্সাকে ৫০ বছরের জন্য ঝুঁকিতে ফেলতো!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০২১
মেসির নতুন চুক্তি বার্সাকে ৫০ বছরের জন্য ঝুঁকিতে ফেলতো!

দীর্ঘ ১৭ বছর পর স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছাড়লেন বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি। ইচ্ছে থাকা সত্তেও লা লিগার নিয়মের কারণে কাতালানদের সঙ্গে থাকা হচ্ছে না ছয়বারের ব্যালন ডি’অর জয়ী এ তারকার।

তবে মেসিকে রাখার জন্য সম্ভাব্য সকল চেষ্টাই করেছে বার্সেলোনা। এ ব্যাপারে বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা জানান, মেসিকে ধরে রাখলে ক্লাব ৫০ বছরের জন্য ঝুঁকিতে পড়ে যেত।

মেসির সঙ্গে নতুন চুক্তির খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল বার্সা। এদিকে কাতালানদের সঙ্গে থাকতে মেসিও আগ্রহের কোনো কমতি রাখেননি। কিন্তু অর্থনৈতিক সমস্যার পাশাপাশি লা লিগার আর্থিক নিয়ম বাঁধা হয়ে দাঁড়ায়। তবুও আশা হারায়নি স্প্যানিশ ক্লাবটি।

একটি আমেরিকান প্রাইভেট বিনিয়োগ কোম্পানি লা লিগায় বিনিয়োগ করছে। বার্সেলোনা তাদের অর্থনৈতিক সমস্যা দূর করতে পারে এ সুযোগ নিয়ে। কিন্তু এর জন্য ক্লাবটির প্রায় ১০% শেয়ার চলে যাবে কোম্পানিটির হাতে। আর স্প্যানিশ ক্লাবটির শুধু এই একটিমাত্র দরজা খোলা আছে মেসিকে দলে রাখার জন্য। কিন্তু তা ক্লাবের ওপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে।

এ ব্যাপারে সংবাদ সম্মেলনে লাপোর্তা বলেন, ‘ক্লাবকে ৫০ বছর ঝুঁকিতে রাখার মতো এত বড় সিদ্ধান্ত আমি নিতে পারি না। বার্সেলোনা ১০০ বছরেরও পুরোনো ক্লাব আর এটি সবকিছুর উর্ধ্বে। এমনকি বিশ্বসেরা ফুটবলারেরও। অবশ্য মেসি আমাদের জন্য যা করেছে তার জন্য তাকে ধন্যবাদ জানাই। ’
তিনি আরও বলেন, ‘ফেয়ার প্লে’র নিয়মানুযায়ী মেসিকে ধরে রাখার জন্য ক্লাবকে ঝুঁকিতে ফেলতে হতপ। এটা আমরা করতে পারি না। আমাদের এখনই সিদ্ধান্ত নিতে হবে আমরা কি করব। ’- যোগ করেন বার্সা প্রেসিডেন্ট

প্রাইভেট বিনিয়োগ কোম্পানি সিভিসি ২.৭ বিলিয়ন ইউরো বিনিয়োগ করতে চায় লা লিগায়। বিনিময়ে ১০% মুনাফার পাশাপাশি ১০% শেয়ার নিতে চায় কোম্পানিটি। কিন্তু বার্সা মনে করে এটি ভবিষ্যতে তাদের প্রচারস্বত্ত্বে প্রভাব ফেলবে। যে কারণে রিয়াল মাদ্রিদ এটি প্রত্যাখ্যান করেছে।  

এ ব্যাপারে লাপোর্তা বলেন, ‘মেসির বেতনের পরিমাণ ঠিক রাখতে হলে এ প্রস্তাব গ্রহণ করাই একমাত্র উপায়, কিন্তু বার্সার এতে আগ্রহ নেই। কারণ, এটি বার্সাকে পরবর্তী ৫০ বছরের ঝুঁকিতে ফেলবে। যা আমরা করতে পারি না। ’

যদিও মেসি ৫ বছরের চুক্তিতে নিজের বেতন কমিয়ে হলেও থাকতে রাজি বার্সায়। কিন্তু সেটিও বহন করতে পারছে না বার্সেলোনা। লাপোর্তা বলেন, ‘মেসি বার্সেলোনায় থাকতে চায়, আমরাও তাকে রাখতে চাই। এজন্য ক্লাব ছাড়ার ব্যাপার নিয়ে অসন্তুষ্ট সে। কিন্তু বাস্তবতা এমন এক বিষয়, যা আমরা কখনো পাল্টাতে পারবো না। সে যেখানেই যাক, তার জন্য শুভকামনা রইল। ’

লাপোর্তা মিথ্যে আসা বা কল্পনাতীত কিছু বলে মেসিকে বার্সেলোনায় রাখার আশা দেখাতে চান না। যদিও তিনি মেসিকে ক্লাবের সেরা খেলোয়াড়ের পাশাপাশি সর্বকালের সেরা ফুটবলার হিসেবে মানেন।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।