ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসিকে পেয়েও ম্যানসিটির পেছনে পিএসজি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২১
মেসিকে পেয়েও ম্যানসিটির পেছনে পিএসজি সংগৃহীত ছবি

সদ্যই ক্লাব ইতিহাসের সবচেয়ে বড় দলবদল ঘটিয়েছে পিএসজি। একেবারে ফ্রি-ট্রান্সফারে তারা দলে ভিড়িয়েছে বর্তমান বিশ্বের সেরা ফুটবলার লিওনেল মেসিকে।

 এছাড়া সার্জিও রামোসের মতো বিশ্বসেরা ডিফেন্ডার এবং ইউরোজয়ী ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি দুনারুমাকে তারা পেয়েছে ফ্রিতেই। দলে আছে নেইমার ও এমবাপ্পের মতো বিশ্বমানের তারকা। স্বাভাবিকভাবেই বিশ্বের সবচেয়ে দামি স্কোয়াড হওয়ার কথা ফরাসি জায়ান্টদের। কিন্তু বাস্তবে তা হয়নি।  

ট্রান্সফার মার্কেটের তথ্য অনুযায়ী, বর্তমান বিশ্বের সবচেয়ে দামি ক্লাব পিএসজি নয়। তালিকার শীর্ষস্থানে বসে আছে ম্যানচেস্টার সিটি। কিছুদিন আগেই তারা ইংলিশ ফুটবলের ট্রান্সফার রেকর্ড ভেঙে ১০০ মিলিয়ন পাউন্ডে (১১৭.৫১ মিলিয়ন ইউরো) দলে ভিড়িয়েছে ব্রিটিশ ফুটবলার জ্যাক গ্রিয়ালিশকে। সবমিলিয়ে সিটির পুরো স্কোয়াডের বর্তমান মূল্য ১.০৬ বিলিয়ন ইউরো।

কিছুদিন আগে ফ্রিতে বার্সেলোনা থেকে লিওনেল মেসিকে দলে ভেড়ানো পিএসজি আছে তালিকার দুইয়ে। দলটিতে মেসি ছাড়াও নেইমার, রামোস, এমবাপ্পে ও আশরাফ হাকিমির মতো দামি খেলোয়াড় আছেন। কিন্তু তা সত্ত্বেও পিএসজির স্কোয়াডের বর্তমান বাজারমূল্য ৯৯৩.৭৫ মিলিয়ন ইউরো।

এছাড়া ৯০৪.৫০ মিলিয়ন ইউরো বাজারমূল্য নিয়ে তালিকার তিনে আছে লিভারপুল। চারে থাকা চেলসির বাজারমূল্য ৮৯৬.৪০ মিলিয়ন ইউরো। গতকাল বৃহস্পতিবার দিনগত রাতেই তারা ১১৫ মিলিয়ন ইউরো খরচ করে ইন্টার মিলান থেকে বেলজিয়ান ফরোয়ার্ড রোমেলু লুকাকুকে কিনেছে। ৮৫৮.২৫ মিলিয়ন ইউরো নিয়ে পাঁচে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। তালিকায় পাঁচে রিয়াল মাদ্রিদ এবং আটে আছে বার্সেলোনা।

বিশ্বের সবচেয়ে দামি ২০টি ক্লাবের তালিকা (ইউরোর হিসাবে): 

১. ম্যানচেস্টার সিটি- ১.০৬ বিলিয়ন 
২. পিএসজি- ৯৯৩.৭৫ মিলিয়ন 
৩. লিভারপুল- ৯০৪.৫০ মিলিয়ন 
৪. চেলসি- ৮৯৬.৪০ মিলিয়ন
৫. ম্যানচেস্টার ইউনাইটেড- ৮৫৮.২৫ মিলিয়ন 
৬. রিয়াল মাদ্রিদ- ৮৪৮.৫০ মিলিয়ন
৭. বায়ার্ন মিউনিখ- ৮১৮.৫০ মিলিয়ন
৮. বার্সেলোনা- ৭৬৩ মিলিয়ন 
৯. অ্যাতলেতিকো মাদ্রিদ- ৭২৯.৪০ মিলিয়ন
১০. টটেনহ্যাম- ৭০৪ মিলিয়ন
১১. ইন্টার মিলান- ৬৫৮.৮০ মিলিয়ন
১২. জুভেন্টাস- ৬০৯.১০ মিলিয়ন 
১৩. বরুশিয়া ডর্টমুন্ড- ৫৭২.৮৫ মিলিয়ন
১৪. আরবি লিপজিগ- ৫৬০.৫৫ মিলিয়ন 
১৫. আর্সেনাল- ৫৫৩ মিলিয়ন
১৬. লেস্টার সিটি- ৫৪৯.১০ মিলিয়ন
১৭. নাপোলি- ৫০৩.৭৫ মিলিয়ন
১৮. এভারটন- ৪৯৫.৫০ মিলিয়ন
১৯. এসি মিলান- ৪৩০.৪০ মিলিয়ন
২০. অ্যাস্টন ভিলা- ৪২৯.৩০ মিলিয়ন

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।