ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

পিএসজি-ম্যানসিটি দ্বৈরথ: চোট কাটিয়ে খেলতে প্রস্তুত মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
পিএসজি-ম্যানসিটি দ্বৈরথ: চোট কাটিয়ে খেলতে প্রস্তুত মেসি

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হচ্ছে পিএসজি ও ম্যানচেস্টার সিটি। এমনিতেই ইউরোপের দুই জায়ান্ট ক্লাবের এই দ্বৈরথ ঘিরে ফুটবলপ্রেমীদের মাঝে অন্যরকম উন্মাদনা দেখা যায়।

কিন্তু এবার সেই উন্মাদনার মাত্রা আরও বাড়বে সন্দেহ নেই। কারণ বহুদিন পর ফের মুখোমুখি হচ্ছেন পেপ গার্দিওলা-লিওনেল মেসি।  

একসময় বার্সেলোনায় গার্দিওলা-মেসির গুরু-শিষ্যের জুটি ছিল বিশ্বসেরা। বার্সায় এক মৌসুমে গার্দিওলার ছয় শিরোপা জেতার নায়কও মেসি। কাতালান কোচ ক্যাম্প ন্যু ছাড়ার পর প্রিয় শিষ্যের মুখোমুখি হয়েছেন দুই মৌসুমে। দুই মৌসুমের ৪ বারের দেখায় মেসি গোল করেছেন ৬টি, গার্দিওলার দলের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগে কোনো একজন খেলোয়াড়ের যা সর্বোচ্চ। এর মধ্যে বার্সার মাঠে সিটিজেনদের বিপক্ষে মাত্র ২ ম্যাচেই ৪ গোল করেছেন মেসি। বাকি দুই গোল এসেছে বায়ার্ন মিউনিখের বিপক্ষে।

মজার ব্যাপার হচ্ছে, এই মৌসুম শুরুর আগে অবশ্য ফের একবার জুটি বাঁধতে পারতেন মেসি-গার্দিওলা। গত মৌসুমে মেসিকে পেতে সর্বোচ্চ চেষ্টা করেও পায়নি ম্যানচেস্টার সিটি। এবার বিনা পয়সায় কেনার সুযোগ থাকলেও সেটা কাজে লাগাতে পারেনি গার্দিওলার দল। ৫ আগস্ট ১০০ মিলিয়ন পাউন্ডে জ্যাক গ্রিলিশকে কেনে ম্যানসিটি। সেদিনই বার্সেলোনা জানিয়ে দেয়, মেসি আর ন্যু ক্যাম্পে থাকছেন না! নাটকীয়ভাবে ছয়বারের এই ব্যালন ডি’অর জয়ী পাড়ি জমান পিএসজিতে। ফলে মেসি ও গার্দিওলা ফের একে অন্যের প্রতিপক্ষ হিসেবেই দেখা দিচ্ছেন।

অবশ্য সিটিজেনদের বিপক্ষে হাঁটুর ইনজুরি কাটিয়ে ফেরা মেসির মাঠে নামা ঘিরে এখনও অনিশ্চয়তা রয়ে গেছে। চোটের জন্য দুই ম্যাচ মাঠের বাইরে তিনি। সেটা কাটিয়ে করছেন অনুশীলনও। এরইমধ্যে আর্জেন্টাইন এই ফরোয়ার্ডকে স্কোয়াডে রাখার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন পিএসজি কোচ পচেত্তিনো। কিন্তু দলের সবচেয়ে বড় তারকাকে একাদশে রাখার ব্যাপারে এখনও চূড়ান্ত কিছু জানাননি তিনি। হয়তো বদলি হিসেবে নামানো হতে পারে।

পিএসজি বস পচেত্তিনো বলেন, ‘সে (মেসি) খুব ভালো অবস্থায় আছে। আমার ধারণা সে স্কোয়াডে থাকবে, কিন্তু প্রথম একাদশ নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ’
 
এদিকে সাবেক শিষ্যকে নিয়ে গার্দিওলা বলেন, ‘টানা ১৬ বছর ধরে তাকে শীর্ষ পর্যায়ে দেখা সৌভাগ্যের ব্যাপার। সে যা করেছে তা অসাধারণের চেয়েও বেশি কিছু এবং আশা করি কালকের ম্যাচের ভালোর জন্য সে খেলতে পারবে। ’

পিএসজির হাতে বিশ্বের সবচেয়ে দামি তিন খেলোয়াড়কে (মেসি, নেইমার ও এমবাপ্পে) একসঙ্গে খেলানোর সুযোগ তৈরি হয়েছে। তাদের সামলানো নিয়ে চিন্তায় পরে গেছেন সিটি কোচ, ‘এত এত কোয়ালিটি, আমি জানি না তাদের কি করে থামাতে হয়। তারা সবাই সেরা। এত প্রতিভা কাজটাকে আরও কঠিন করে তুলেছে। তাদের বিপক্ষে রক্ষণ ভালোভাবে সামলাতে হবে। তারা একেবারেই আলাদা খেলোয়াড় এবং একসঙ্গে তারা অবিশ্বাস্য। তারা যা খুশি তা-ই করতে পারে। এই তিন প্রতিভাকে থামানো অসম্ভব। ’

আগের বার চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে পিএসজিকে ৪-১ গোলে হারিয়েছিল সিটি। এরপর চেলসির কাছে ফাইনালে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল তাদের। কিন্তু এবার পরিস্থিতি বদলে গেছে। ফরাসি জায়ান্টরা এবার চ্যাম্পিয়নস লিগে ১২০ গোলের মালিক মেসি, চারবারের শিরোপাজয়ী সাবেক রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার সার্জিও রামোস, ২০২০ ইউরোর সেরা খেলোয়াড় জিয়ানলুইজি দোনারুমা এবং সময়ের অন্যতম সেরা মিডফিল্ডার আশরাফ হাকিমিকে।  

গত আসরে পিএসজিকে হারালো এবারের দলটিকে বেশ সমীহ করছেন গার্দিওলা, ‘গত মৌসুমে যা হয়েছে তা এখন অতীত। তারা দারুণ দল ছিল এবং জমজমাট লড়াই হয়েছে, কিন্তু এবার তাদের দলে আছে মেসি। কাতার যখন থেকে তাদের দায়িত্ব নিয়েছে, তখন থেকে তারা কঠিন প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হয়েছে। ’

পার্ক দেস প্রিন্সেসে মঙ্গলবার দিনগত রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa