ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

টাইব্রেকারে ক্যামেরুনকে হারিয়ে ফাইনালে মিশর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
টাইব্রেকারে ক্যামেরুনকে হারিয়ে ফাইনালে মিশর

আফ্রিকান নেশন্স কাপের সেমিফাইনালে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে মিশরকে ফাইনালে নিয়ে গেল দেশটির দ্বিতীয় পছন্দের গোলরক্ষক মোহাম্মদ আবু গাবাল। ক্যামেরুনের বিপক্ষে খেলতে নেমে নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত সময়েও গোলের দেখা পায়নি মোহামেদ সালাহর দল।

শেষ পর্যন্ত টাইব্রেকারে ৩-১ ব্যবধানে জিতে ফাইনাল নিশ্চিত করে রেকর্ড চ্যাম্পিয়নরা।

পুরো ম্যাচেই সাতবারের চ্যাম্পিয়ন মিশরের উপর দাপট দেখায় স্বাগতিক ক্যামেরুন। প্রথমার্ধে বেশ কয়েকবার সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হন স্বাগতিক ফরোয়ার্ডরা। সুযোগ এসেছিল মিশরের সামনেও। গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে পারেনি লিভারপুলের এই তারকা। তবে ভাগ্য সহায় থাকায় শেষ পর্যন্ত ট্রাইবেকারে ফাইনাল নিশ্চিত হয় মিশরের।

ক্যামেরুনের মাঠে খেলতে নেমে ম্যাচের প্রথম দশ মিনিটে তেমন কোনো সুযোগ বানাতে পারেনি মিশর। উল্টো দাপট দেখাচ্ছিল স্বাগতিকরা। ৩২ মিনিটে ফাকা পোস্ট পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি ক্যামেরুনের ফরোয়ার্ড তোকো একাম্বি। বাম দিক থেকে সতীর্থের বাড়ানো পাস গোল মুখে ঠিক মত বলে পা লাগাতে পারেনি এই ফরোয়ার্ড। বল চলে যায় গোলরক্ষকের হাতে।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও গোলের দেখা পায়নি কোনো দল। ৫৬মিনিটে সুবর্ণ সুযোগ নষ্ট করেন মোহাম্মদ সালাহ। মাঝ মাঠ থেকে ক্যামেরুনের মার্টিন হোগলান গোলরক্ষক ওনানার উদ্দেশ্যে ব্যাক পাস দিলে তা ভাগ্যক্রমে পেয়ে যান মোহাম্মদ সালাহ। নিয়ন্ত্রণে নিয়ে বক্সের দিকে এগোতে থাকেন তিনি কিন্তু সময়মত পোস্ট ছেড়ে বের হয়ে এসে সালাহর আক্রমণ নষ্ট করে দেন ওনানা।

নির্ধারিত নব্বই মিনিট গোল শূন্য থাকায় ম্যাচের ভাগ্য গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের ৩০ মিনিটেও কোনো দল গোল করতে না পারায় ম্যাচে ভাগ্য নির্ধারণ হয় ট্রাইবেকারে। যেখানে ৩-১ গোলে ম্যাচ জিতে নেয় মিশর। ট্রাইবেকারে দুইটি শট ঠেকিয়ে হিরো বনে যান মিশরের দ্বিতীয় পছন্দের গোলরক্ষক মোহাম্মদ আবু গাবাল।

আগামী ৭ ফেব্রুয়ারি ফাইনালে সাদিও মানের সেনেগালের মুখোমুখি হবে আফ্রিকান নেশন্স কাপের সফলতম দেশটি।

বাংলাদেশ সময়: ১০০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।