ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

দুর্নীতির অভিযোগে বিচারের মুখোমুখি ব্লাটার-প্লাতিনি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
দুর্নীতির অভিযোগে বিচারের মুখোমুখি ব্লাটার-প্লাতিনি

দুর্নীতির অভিযোগে বিচারের মুখোমুখি হচ্ছেন ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটার এবং উয়েফার সাবেক সভাপতি মিশেল প্লাতিনি।  আগামী জুনে সুইজারল্যান্ডে তাদের বিচারের মুখোমুখি করা হবে।

 

মঙ্গলবার সুইস আদালত জানিয়েছে, আগামী ৮ জুন তাদের উপর আনিত অভিযোগের বিষয়ে শুনানি শুরু হবে। আদালতে দোষী সাব্যস্ত হলে তাদের জেল বা জরিমানা হতে পারে। তবে কোনোরকম দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ অবশ্য বরাবরই অস্বীকার করে এসেছেন একসময়ে বিশ্ব ফুটবলের প্রভাবশালী এই দুই কর্মকর্তা।  

সুইস প্রসিকিউটরদের অভিযোগ, ২০১১ সালে প্লাতিনিকে বেআইনিভাবে ২০ লাখ ইউরো প্রদান করেছিলেন ১৯৯৮ সাল থেকে টানা ১৭ বছর ফিফা প্রধানের দায়িত্বে থাকা ব্লাটার। গত নভেম্বরে তাদের অভিযুক্ত করা হয়।

এর আগে ২০১৫ সালের সেপ্টেম্বরে ব্যাপক দুর্নীতির অভিযোগে তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করে ফিফার এথিক্স কমিটি। তদন্ত শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় দু'জনকেই ফুটবল সংক্রান্ত সব ধরনের কর্মকাণ্ড থেকে আট বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে তা কমিয়ে ছয় বছর করা হয়।

১৯৯৮ থেকে ২০০২ সালের মধ্যবর্তী সময়ে প্লাতিনি তার পরামর্শমূলক কার্যক্রম বন্ধ করার আট বছর পরে অর্থ চেয়ে আসছিলেন। ব্লাটারের সংশ্লিষ্টতায় ফিফা ২০১১ সালের শুরুতে প্লাতিনিকে সেই অর্থ প্রদান করে। ফিফার তদন্তে এ লেনদেনে উভয়ের বিরুদ্ধে জালিয়াতি ও ক্ষমতা অপব্যবহার এবং নথি জালিয়াতির অভিযোগ তোলা হয়।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।