ঢাকা, শনিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

চ্যাম্পিয়ন্স লিগ খেলবে বাংলাদেশের ক্লাব

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
চ্যাম্পিয়ন্স লিগ খেলবে বাংলাদেশের ক্লাব

বর্তামান সময়ে ক্লাব ফুটবলে বাংলাদেশের উন্নতি লক্ষ্যণীয়। বসুন্ধরা কিংস এবং ঢাকা আবাহনী ক্লাব পর্যায়ে আন্তর্জাতিক পর্যায়ে বেশ কিছু ম্যাচে নিজেদের প্রমাণ করেছে।

এতে করেই ক্লাব পর্যায়ে বাংলাদেশের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে। যার ধারাবাহিকতায় এশিয়ার ক্লাব পর্যায়ের শীর্ষ স্তর চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত হয়েছে।

আজ মঙ্গলবার (১৯ জুলাই) এশিয়ান ফুটবল কনফেডারেশন চ্যাম্পিয়ন্স লিগ ও এএফসি কাপে বিভিন্ন দেশের কোটা বণ্টন তালিকা প্রকাশ করেছে। সেখানে বাংলাদেশের একটি কোটা রয়েছে চ্যাম্পিয়ন্স লিগে। এশিয়ার শীর্ষ ক্লাবের লিগে বাংলাদেশের ক্লাব সরাসরি খেলতে পারবে না। প্লে-অফে জিতে মূল পর্বে জায়গা করে নিতে হবে। দুই মৌসুম আগে ঢাকা আবাহনী এএফসি কাপের সেমিফাইনালের জোনাল প্লে অফ খেলেছে। এজন্য বাংলাদেশের পয়েন্ট বেড়েছে অনেক। বসুন্ধরা কিংস মূল পর্ব থেকে নক আউটে যেতে না পারলেও তারা মাত্র একটি ম্যাচ হেরেছে এএফসি কাপে। এতেও বাংলাদেশের র‌্যাঙ্কিং বাড়তে সহায়তা হয়েছে।

চ্যাম্পিয়ন্স লিগে একটি প্লে অফ কোটার পাশাপাশি দ্বিতীয় স্তর এএফসি কাপে দু’টি কোটা রয়েছে। সেখানে একটি ক্লাব সরাসরি মূল পর্বে খেলবে আরেকটি ক্লাব প্লে অফে খেলে মূল পর্বে জায়গা করে নিতে হবে। ২০২৩ সাল থেকে বাংলাদেশের তিনটি ক্লাব আন্তর্জাতিক পর্যায়ে প্রতিনিধিত্ব করবে।

চ্যাম্পিয়ন্স লিগ ও এএফসি কাপ খেলা দেশগুলোতে সাধারণত লিগ চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন্স লিগে খেলে। কাপ চ্যাম্পিয়ন দলটি খেলে এএফসি কাপের প্লে অফ এবং লিগের রানার্স আপ খেলে এএফসি কাপের মূল পর্বে। লিগ ও কাপ চ্যাম্পিয়ন একই দল হলে সেই দলটি চ্যাম্পিয়ন্স লিগ, রানার্স আপ দল এএফসি কাপের মূল পর্ব ও কাপ রানার্স আপ খেলে প্লে অফ।

বাংলাদেশ সময়: ২২২৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa