ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় নেই মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় নেই মেসি

নিয়তি বোধ হয় একেই বলে। পেশাদার ফুটবল কতটা কঠিন, প্রমাণ দেয় তারও।

গত বছরই বর্ণিল আলোকসজ্জার ভেতর উঁচিয়ে ধরেছিলেন ব্যালন ডি'অরের ট্রফিটা। এবার লিওনেল মেসির নাম নেই ৩০ জনের তালিকাতেও।

তিনি না থাকলেও অবশ্য আছেন চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো। রেকর্ড ১৭তম বারের মতো ব্যালন ডি’অরের জন্য মনোনয়ন পেয়েছেন এই পর্তুগিজ তারকা, তার চেয়ে বেশি পাননি আর কেউ।

মেসি বহু বছর পর ব্যালন ডি’অরের লড়াইয়ে নেই। এক দুই নয়, ১৬ বছর। ২০০৫ সালের পর এই প্রথম। আর্জেন্টাইন তারকার পিএসজি সতীর্থ নেইমার জুনিয়রের নামও নেই ৩০ জনের তালিকায়। বড় তারকাদের মধ্যে সেভাবে আর কেউই বাদ পড়েননি।
 
এবারের ব্যালন ডি’অরের সবচেয়ে বড় দাবিদার ভাবা হচ্ছে করিম বেনজেমাকে। স্বাভাবিকভাবেই তালিকায় আছেন তিনি। তার সঙ্গে আছেন রিয়াল মাদ্রিদের সতীর্থ গোলরক্ষক থিবো কুর্তোয়া। এছাড়া হালের তারকা রবের্ত লেভান্ডভোস্কি, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হালান্ডরাও আছেন।    

ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকা :

থিবো কুর্তোয়া,  রাফায়েল লিও, ক্রিস্টোফার এনকুকু, মোহামেদ সালাহ, জশুয়া কিমিচ, ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ড, ভিনিসিয়াস জুনিয়র, বের্নার্দো সিলভা, লুইস দিয়াস, রবের্ত লেভানডোভস্কি, রিয়াদ মাহরেজ, কাসেমিরো, হিউং মিন সন, ফাবিনিয়ো, করিম বেনজেমা, মাইক মাইগনান, হ্যারি কেইন, ডারউইন নুনেজ, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, ক্রিস্টিয়ানো রোনালদো, আন্তোনিও রুদিগার, কেভিন ডি ব্রুইনা, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও কান্সেলো, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হলান্ড।

বাংলাদেশ সময় : ১২৪৬, আগস্ট ১৩, ২০২২ 
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।