ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

ব্যালন ডি'অরের ৩০ জনের তালিকা

যে কারণে আছেন রোনালদো, নেই মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
যে কারণে আছেন রোনালদো, নেই মেসি

২০০৬ সালের পর এই প্রথম ব্যালন ডি'অরের জন্য মনোনীত ৩০ জনের তালিকায় নেই লিওনেল মেসির নাম। এ নিয়ে বিশ্বজুড়ে মেসি-ভক্তরা ক্ষোভ প্রকাশ করছেন।

এর প্রেক্ষিতে একটি ব্যাখ্যা দিয়েছে ব্যালন ডি'অর কর্তৃপক্ষ।  

গতকাল শুক্রবার দিনগত রাতে ২০২২ ব্যালন ডি'অর পুরস্কারের জন্য মনোনীত ৩০ জনের তালিকা প্রকাশ করেছে ফরাসি ক্রীড়া সংবাদমাধ্যম 'লেকিপে' ও ফ্রেঞ্চ ফুটবল। তালিকায় পিএসজির আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসির নাম নেই। এ নিয়ে সমালোচনার প্রেক্ষিতে ব্যাখ্যা দাঁড় করিয়েছে 'লেকিপে'। তারা একটি আর্টিকেল প্রকাশ করেছে; যার নাম 'কেন ব্যালন ডি'অরের জন্য মনোনীতদের তালিকায় নেই মেসি, কিন্তু আছেন রোনালদো। '

যে কারণে ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকায় মেসির নাম নেই

মেসির নাম না থাকার কারণ হিসেবে প্রথমেই ব্যালন ডি'অরের কিছু নিয়মে পরিবর্তনের কথা উল্লেখ করেছে লেকিপে। নতুন নিয়ম অনুযায়ী, পুরস্কারের জন্য বছর নয়, বরং বিবেচনা করা হয় পুরো মৌসুম। সে হিসাবে গত মৌসুমে সাতবারের ব্যালন ডি'অর জয়ী মেসির পারফরম্যান্স মোটেই সন্তোষজনক ছিল না।  

ফরাসি সংবাদবাধ্যমটি তাদের ব্যাখ্যায় প্যারিসে মেসির প্রথম মৌসুমের পারফর্ম্যান্স তুলে ধরা হয়েছে। গত মৌসুমে লিগ ওয়ানে মাত্র ছয় গোল করেন মেসি। লিগ জিতলেও সাবেক কোচ মাউরিসিও পচেত্তিনোর অধীনে সেবার পিএসজি চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে বিদায় নেয় পরবর্তীতে চ্যাম্পিয়ন হওয়া রিয়াল মাদ্রিদের কাছে হেরে। ফলে মেসির পাশাপাশি পিএসজির জন্যও গত মৌসুমটা ছিল স্বপ্নভঙ্গের।  

যে কারণে ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকায় আছেন রোনালদো

ব্যালন ডি অ'রের সংক্ষিপ্ত তালিকায় মেসির নাম না থাকার কারণ জানানোর পর; রোনালদোর নাম কেন আছে, সেটাও ব্যাখ্যা করেছে লেকিপে। এ নিয়ে রেকর্ড টানা ১৮ বার সেরা ৩০-এর তালিকায় আছেন পর্তুগিজ উইঙ্গার। লেকিপের ব্যাখ্যায় বলা হয়েছে, চ্যাম্পিয়নস লিগের গত মৌসুমে রোনালদোর ৬ গোলে ভর করেই শেষ ষোলোয় উঠতে পেরেছিল ম্যানচেস্টার ইউনাইটেড।  

সব প্রতিযোগিতা মিলিয়ে গত মৌসুমে ৪৯ ম্যাচে রোনালদোর গোলসংখ্যা ৩২টি। এমন পরিসংখ্যানের কারণেই তাকে ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। যদিও ষষ্ঠবারের মতো তার এই পুরস্কার জেতার সম্ভাবনা নেই বললেই চলে।  

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa