ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

চিলির আপিল খারিজ, বিশ্বকাপে থাকছে ইকুয়েডর

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
চিলির আপিল খারিজ, বিশ্বকাপে থাকছে ইকুয়েডর

চিলি নাকি ইকুয়েডর; কারা খেলবে বিশ্বকাপ? অবশেষে মিললো এর উত্তর। কারণ ফের চিলির আপিল খারিজ করে দিয়েছে ফিফা।

ফলে কাতারে যাচ্ছে ইকুয়েডর।  

গতকাল শুক্রবার এক বিবৃতিতে চিলির আপিলের প্রেক্ষিতে সিদ্ধান্ত জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে চতুর্থ দল হিসেবে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিয়েছিল ইকুয়েডর। কিন্তু দলটির ডিফেন্ডার বায়রন কাস্তিলো ভূয়া জন্ম সনদ দেখিয়ে বাছাইপর্ব খেলার কারণে গত মে'তে ফিফার কাছে চিলি ফুটবল ফেডারেশন ইকুয়েডরের এই ডিফেন্ডারের বিরুদ্ধে অভিযোগটি করে। বিষয়টি তদন্ত করে এটিকে প্রত্যাখ্যান করে ফিফা।

চিলির অভিযোগ জন্ম সনদ জালিয়াতি করে বাছাইপর্ব খেলেছেন এই ডিফেন্ডার। মেক্সিকান সংবাদমাধ্যম ‘টিভিঅ্যাজটেকা’-তে প্রকাশিত এক সংবাদ সম্মেলনে চিলির পক্ষে থাকা আইনজীবি কারলেজ্জো দাবি করেন কাস্তিলোর জন্ম কলম্বিয়ার তুমাকোয়, ‘তার মা–বাবার বিয়ে তুমাকোয়। বায়রনের জন্মও তুমাকোয়। ১৯৯৮ সালে তার জন্ম, কিন্তু নথিভুক্ত করা হয় ২০১২ সালে। আমরা এখানে এসেছি, কারণ নিজেদের যুক্তি ও প্রমাণ ন্যায্য এবং পরিষ্কারভাবে তুলে ধরতে চাই। ’ 

চিলির অভিযোগের প্রেক্ষিতে গত জুনে তদন্ত করে ফিফা। এরপর এক বিবৃতিতে তারা জানিয়েছিল, ‘সব পক্ষের তথ্য-প্রমাণ পর্যালোচনার পর ফিফার শৃঙ্খলা বিষয়ক কমিটি ইকুয়েডরের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ’ ফিফার এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে চিলি। সেই আপিলের নিষ্পত্তি হলো অবশেষে। ফলে ইকুয়েডর খেলবে বিশ্বকাপে।

কাস্তিলো ভূয়া সনদ দেখিয়ে খেলেন, এটি প্রমাণিত হলে বাছাইপর্বে ইকুয়েডরের হয়ে তার অংশগ্রহণ করা আটটি ম্যাচেরই পয়েন্ট কাটার কথা ছিল ফিফার। আর যেসব ম্যাচে কাস্তিলো প্রতিপক্ষ হিসেবে ছিল ঐ ম্যাচগুলোর পূর্ণ পয়েন্ট পেতো প্রতিপক্ষ দলগুলো। এতে ইকুয়েডরের হয়ে এই ডিফেন্ডার সবগুলো ম্যাচ খেলায় তাদের পয়েন্ট শূন্য হয়ে যেতো। পক্ষান্তরে টেবিলের চারে উঠে আসতো চিলি। আর পাঁচে চলে যেতো পেরু। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্লে-অফে খেলে তাদের মূল পর্ব নিশ্চিত করতে হতো। কিন্তু ফিফার সিদ্ধান্তে সব ঝামেলা থেকে মুক্ত হলো ইকুয়েডর।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।