ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ব্যালন ডি’অরের অপেক্ষায় বেনজেমা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
ব্যালন ডি’অরের অপেক্ষায় বেনজেমা

ফাঁস হওয়া তালিকার সঙ্গে আজকের ফাইনাল তালিকা মেলারই কথা। গত মৌসুমটা যে স্বপ্নের মতো কাটিয়েছেন করিম বেনজেমা।

তাইতো এবারের ব্যালন ডি অর তার হাতেই বেশি শোভা পাবে। প্যারিসে আজ বাংলাদেশ সময় মধ্যরাতে জমকালো আয়োজনে জয়ীর হাতে তুলে দেওয়া হবে ফুটবলের অন্যতম সম্মানজনক পুরস্কারটি।

১৯৯৮ সালে সাবেক তারকা জিনেদিন জিদানের পর এই প্রথম কোনো ফ্রেঞ্চম্যানের সামনে সুযোগ এসেছে বছরের সেরা ফুটবলারের খেতাব জয় করার। দীর্ঘ দুই যুগ অর্থাৎ ২৪ বছর পর অপেক্ষার পালা ফুরাতে যাচ্ছে ফরাসীদের।

এত দিন ব্যালন ডি’অর দেওয়া হতো জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১২ মাসে দুর্দান্ত পারফরম করা ফুটবলারদের। তবে নিয়মে বদল এনেছে ফ্রান্স ম্যাগাজিন। আর বছরভিত্তিক নয়, এবার থেকে পুরস্কারটা দেওয়া হচ্ছে ফুটবল মৌসুমের হিসাবে। সে ক্ষেত্রে গত আগস্ট থেকে এ বছরের জুলাইয়ের পারফরম্যান্স হিসাবেই তৈরি করা হয়েছে সংক্ষিপ্ত ৩০ জনের নাম। ২০০৫ সালের পর এই প্রথম এই তালিকায় জায়গা হয়নি সর্বোচ্চ সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসির। জায়গা হয়নি মেসির ক্লাব সতীর্থ নেইমারেরও।

২০২১-২২ মৌসুমে ৪৬ ম্যাচে ৪৪ বার প্রতিপক্ষের জালে বল পাঠান। যার মধ্যে চ্যাম্পিয়ন্স লিগে ১৫ বার। যে প্রতিযোগিতায় দুটি হ্যাটট্রিকও উপহার দেন বেনজেমা। নকআউট পর্বে পিএসজির বিপক্ষে ১৭ মিনিটের মধ্যে তিন গোল করে ম্যাচের দৃশ্যপট বদলে দেন তিনি। এরপর কোয়ার্টার-ফাইনালেও রিয়ালের জয়ের নায়ক বেনজেমা।  

স্ট্যামফোর্ড ব্রিজের প্রথম লেগে বেনজেমার হ্যাটট্রিকে বিধ্বস্ত হয়েছিল চেলসি। ৩-১ গোলে ব্লুজদের হারায় রিয়াল। ফিরতি লেগেও আরও এক গোল করেছিলেন ফরাসি তারকা। এখানেই থামেননি, ম্যানচেস্টার সিটির জালও কাঁপিয়েছেন।  

এমন নজরকাঁড়া পারফরম্যান্সের সুবাদে গত অগাস্টে উয়েফার সেরা খেলোয়াড়ের স্বীকৃতিও পান বেনজেমা। আজ প্যারিসের লাল গালিচাও হয়তো তার আলোয় আলোকিত হবে।

বেনজেমার সঙ্গে ব্যালন ডি’অরের লড়াইয়ে আছেন গত মৌসুমে বায়ার্ন মিউনিখে খেলা রবার্ট লেভানদোভস্কি। গত কয়েক মৌসুমে জার্মান ক্লাবটির হয়ে রীতিমতো ‘গোলমেশিন’ হয়ে ওঠেন লেভানদোভস্কি। গত মৌসুমেও ছন্দে ছিলেন তিনি। বায়ার্নকে টানা দশম লিগ শিরোপা জেতাতে রাখেন বড় অবদান। লিগে ৩৫ গোল করে হন সর্বোচ্চ গোলদাতা। মেসি-নেইমার না থাকলেও সংক্ষিপ্ত তালিকায় আছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদো। গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড খারাপ সময় কাটালেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন রোনালদো। মৌসুমে ৩৯ ম্যাচ খেলে গোল করেন ২৪টি।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।