ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

কিডনি প্রতিস্থাপন ও ডায়ালাইসিস পর্যায় এড়াতে হবে: ডেপুটি স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
কিডনি প্রতিস্থাপন ও ডায়ালাইসিস পর্যায় এড়াতে হবে: ডেপুটি স্পিকার

ঢাকা: জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেছেন, কোনো ব্যক্তিকে যেন কিডনি রোগে আক্রান্ত হয়ে কিডনি প্রতিস্থাপন ও ডায়ালাইসিস পর্যায়ে যেতে না হয়। এ পর্যায়ে যাওয়ার আগেই সবাই যেন এই রোগের প্রতিরোধ করতে পারে সে বিষয়ে ব্যাপক জনসচেতনতা গড়ে তুলতে হবে।

জনসচেতনতা তৈরিতে গণমাধ্যম, রাজনৈতিক ব্যক্তিত্ব ও বিশেষজ্ঞদের ব্যাপক ভূমিকা পালন করতে হবে। কিডনি রোগ প্রতিরোধ করে আমাদের সুস্থ ও স্মার্ট জাতি হিসেবে নিজেদের তৈরি করতে হবে।

বৃহস্পতিবার (৯ মার্চ) রাজধানীর মিরপুর কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের কনভেনশন হলে বিশ্ব কিডনি দিবস উপলক্ষে ‘সুস্থ কিডনি সবার জন্য, অপ্রত্যাশিত দুর্যোগের প্রস্তুতি, প্রয়োজন ঝুঁকিপূর্ণদের সহায়তা’ প্রতিপাদ্যে কিডনি ফাউন্ডেশন আয়োজিত ‘কিডনি রোগের চিকিৎসা সবার জন্য সর্বত্র’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে বলেছেন, যার যা আছে তাই নিয়ে সংকট মোকাবিলা করতে হবে। আমাদের সামর্থ্যের মাঝে থেকেই রোগ প্রতিরোধ করার সর্বোচ্চ চেষ্টা করতে হবে, এরপর সম্ভব না হলে প্রতিষেধকে যাব। স্বাস্থ্যসেবাকে নির্বিঘ্ন করতে সংবিধান চিকিৎসাকে মৌলিক চাহিদার অন্তর্ভুক্ত করে গেছেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যখাতে ব্যাপক বিনিয়োগের মাধ্যমে সুস্থ মানবসম্পদ তৈরির জন্য নিরলস কাজ করে যাচ্ছেন।

টুকু বলেন, কিডনি রোগ কী কী কারণে হতে পারে আমরা অধিকাংশ মানুষই তা জানি না, জনসচেতনতা থাকলে অনেকাংশেই তা এড়ানো সম্ভব। শুধু কিডনি রোগ নয় আমাদের সব রোগের ক্ষেত্রে অপ্রত্যাশিত দুর্যোগ এড়ানোর পূর্বপ্রস্তুতি নিতে হবে।

কিডনি ফাউন্ডেশন, বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন, ডাইরেক্টর জেনারেল অব হেলথ সার্ভিসেসের অধ্যাপক ডা. মেজর জেনারেল (অব.) জিয়াউদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. রুহুল আমিন রুবেল, ডা. শামিম আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৩
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।