ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বয়স ৩০ পেরোলেই মস্তিষ্কের জন্য যা খাবেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
বয়স ৩০ পেরোলেই মস্তিষ্কের জন্য যা খাবেন

ঢাকা: হাতের স্মার্টফোন ও চাবির গোছা কোথায় রেখেছেন, মনে করতে পারছেন না? বয়স ৩০ পেরোতেই এমন সমস্যা শুরু হলে মস্তিষ্কের যত্ন নিতে হবে আপনাকে। আবার ব্যস্ততার কারণে সবসময় সবকিছু মনে থাকে না।

 তবে ভুলে যাওয়ার ব্যাপার যদি ধারাবাহিকভাবে চলতে থাকে, তা আশঙ্কার। অনেকেই বিশেষ দিনগুলোর জন্য ফোনে অ্যালার্ম দিয়ে রাখেন। কেউ রিমাইন্ডার দেন। আবার কেউ ফোনে লিখে রাখেন। এই সমস্যা লাঘব করার জন্য রোজ পাতে কোনো খাবারগুলো রাখবেন ভবছেন?  

চিকিৎসকরা জানাচ্ছেন, ৩০ বছরের পর থেকে এমন হতে থাকলে যন্ত্র-নির্ভর না হয়ে বরং ভেতর থেকে যত্ন নিন মস্তিষ্কের। রোজ পাতে রাখুন কয়েকটি খাবার।

রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়াতে ব্লুবেরির মতো আর ফল হয় না। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। খিদে পেলে উল্টোপাল্টা খাবার খাওয়ার বদলে যদি স্বাস্থ্যকর কিছু বেছে নিতে চান, তা হলে অবশ্যই ব্লুবেরি রাখুন হাতের কাছে। এতে মস্তিষ্ক সচল রাখা এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষমতাও রয়েছে। আর এর স্বাদও দারুণ।

কুমড়ার বীজে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন। চিন্তা-ভাবনা এবং স্মৃতিশক্তি বাড়ানোর জন্য এ পুষ্টিগুণ অত্যন্ত জরুরি। খুব বেশি মানসিক চাপ থাকলেও কুমড়ার বীজ নিয়মিত খেলে চাপমুক্ত হতে পারেন। স্যালাড, ওটস্ বা তরকারিতে যেমন দিতে পারেন, আবার শুকনো খোলায় ভেজে লবণ মাখিয়ে মুখ চালানোর জন্য ব্যবহার করতে পারেন এগুলো।

মানসিক চাপ কমানো, অবসাদ দূর করা এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ডার্ক চকলেট নিয়মিত এক টুকরো করে খাঁটি ডার্ক চকলেট যদি রাতে খেতে পারেন, তা হলে উপকার পাবেন। চকলেট বার্ধক্য আটকাতেও কার্যকর।

বাংলাদেশ সময়: ০৮৩৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।