ঢাকা, রবিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩০, ২৮ মে ২০২৩, ০৮ জিলকদ ১৪৪৪

স্বাস্থ্য

চীনের সহায়তায় চমেকে ১৫০ শয্যার বার্ন ইউনিট স্থাপনে চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
চীনের সহায়তায় চমেকে ১৫০ শয্যার বার্ন ইউনিট স্থাপনে চুক্তি সই

ঢাকা: চীন সরকারের সহায়তায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ১৫০ শয্যার বার্ন এবং প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপনে চুক্তি সই হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুরে সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চীনের সঙ্গে বাংলাদেশের এ চুক্তি সই হয়।

এ চুক্তির আওতায় চীন সরকারের সম্পূর্ণ অনুদান ও সহায়তায় চমেক হাসপাতালে ১৫০ শয্যার বার্ন এবং প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপিত হবে। বার্ন এবং প্লাস্টিক সার্জারি ইউনিটের জন্য প্রয়োজনীয় সব ধরনের মেডিকেল যন্ত্রপাতি ও আসবাবপত্র চীন সরকার অনুদান সহায়তা হিসেবে দেবে।

নির্মিতব্য বার্ন এবং প্লাস্টিক সার্জারি ইউনিটে একটি বহিঃবিভাগ, একটি আন্তঃবিভাগ, একটি জরুরি বিভাগ, ১০টি আইসিইউ বেড, পুরুষদের জন্য ১০টি এইচডিইউ বেড, নারীদের জন্য ১০টি এইচডিইউ বেড এবং শিশুদের জন্য পাঁচটি এইচডিইউ বেড থাকবে।  

চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলম, বার্ন ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন প্রমুখ।  

চুক্তি সই অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা চট্টগ্রামে নতুন একটি বার্ন এবং প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপন করতে যাচ্ছি। এটি নির্মাণে চীন সার্বিক সহযোগিতা এবং অর্থায়ন করবে। নির্মাণ কাজ এবং যন্ত্রপাতিও তারাই দেবে। এটি নির্মাণে প্রায় ২০ মিলিয়ন ডলার ব্যয় হবে। দুই একর জায়গার ওপরে হবে এ বার্ন ইউনিট।

চুক্তি সই অনুষ্ঠানে চীনের পক্ষে উপস্থিত ছিলেন চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কর্পোরেশনের ভাইস প্রেসিডেন্ট এইচ ই ডেং বুকিং। ঢাকাস্থ চীনের দূতাবাসের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা এবং চীনের একটি এক্সপার্ট টিম চীন সরকারের পক্ষে উপস্থিত ছিলেন।

চুক্তিতে সই করেন বাংলাদেশের পক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার এবং চীন সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa