ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

সেবার মান উন্নয়নে নার্সের সংখ্যা বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
সেবার মান উন্নয়নে নার্সের সংখ্যা বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী ফাইল ছবি

ঢাকা: স্বাস্থ্য সেবার মান উন্নত করতে নার্সের সংখ্যা বাড়াতে হবে বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (৩১ মার্চ) সকালে রাজধানীর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি, ডিপ্লোমা ইন মিডওয়াইফারি ও বিএসসি ইন নার্সিং কোর্সের ২৭তম কমপ্রিহেনসিভ (লাইসেন্সিং) পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য সেবার জন্য নার্সের ভূমিকা অনস্বীকার্য। তারাই হাসপাতালে থাকে এবং সেবা দেন। একজন রোগীকে ডাক্তার শুধু দেখে যায়, আর নার্সরা সার্বক্ষণিক সেবা দেন। আমরা বিভিন্ন বিষয়ের ওপর স্পেশালাইজড নার্স তৈরির পরিকল্পনা নিয়েছি। এতে করে নার্সিং সেবা অনেকদূর এগিয়ে যাবে। তবে নার্সদেরকে আরও আন্তরিকতার সঙ্গে রোগীদের সেবা দিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমানে প্রায় ৮৫ হাজার নার্স কাজ করছে। এর মধ্যে ৪৫ হাজার সরকারি, আর বাকিরা বেসরকারি। আমাদের আরও দ্বিগুণের বেশি নার্স প্রয়োজন। নিয়ম হলো একজন ডাক্তারের বিপরীতে তিনজন নার্স থাকবে।

তিনি আরও বলেন, গত ১০ বছরে প্রায় ৩৪ হাজার নার্স নিয়োগ দেয়া হয়েছে। আগামীতে নার্সের সংখ্যা আরও বাড়াতে হবে, যদি সেবার মান উন্নত করতে চাই। আমাদের নার্সরা ভালো সেবা দিচ্ছে। আমরা তাদের কাছ থেকে আরও ভালো সেবা চাই। নার্সদের বিদেশে চাকরি করার একটি ভালো সুযোগ আছে। বিদেশে নার্সদের অনেক চাহিদা রয়েছে, আমরা সেগুলোও নজরে রেখেছি।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।