ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ৩৪ জনের চোখ অপারেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জুন ৮, ২০২৩
বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ৩৪ জনের চোখ অপারেশন বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে গরিব ও দুস্থ রোগীদের চোখের অপারেশন করছেন চিকিৎসকরা। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে গরিব ও দুস্থ ৩৪ জন রোগীর বিনামূল্যে চোখের অপারেশন করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ জুন) বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে দিনব্যাপী এ ফ্রি অপারেশন করা হয়।

যৌথভাবে এ অপারেশনের আয়োজন করেছে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন ও মো. শহিদুর রহমান শাহিন।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের সিনিয়র কনসালটেন্ট ডা. রুবিনা আক্তারের তত্ত্বাবধানে এ সার্জারিতে অংশ নেন ডা. মজুমদার গোলাম রাব্বি ও ডা. তাসরুবা শাহনাজ।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ২০ জন পুরুষ ও ১৪ জন নারীসহ মোট ৩৪ জন রোগীর চোখ অপারেশন করা হয়েছে। এদের মধ্যে ৩৩ জনের চোখের ছানি ও এক জনের চোখের নেত্রনালির অপারেশন করা হয়েছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজার (এইচ আর অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) মোহাম্মদ আহসান হাবীব বলেন, গরিব, দুস্থ ও অন্ধ রোগীদের চক্ষু চিকিৎসার সাহায্যার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে। দুস্থদের সেবায় আগে থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারা দেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। এ পর্যন্ত ক্যাম্পিংয়ের মাধ্যমে দুই হাজার ৪১৫ জনের বেশি রোগীর বিনামূল্যে অপারেশন করা হয়েছে।

তিনি বলেন, গত ১৫ মে (শুক্রবার) মাদারীপুর শহরের পৌর এলাকার আমিন উদ্দিন হাওলাদার সড়কের মোড়ল বাড়িতে ভিশন কেয়ার ফাউন্ডেশন, বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট এবং মো. শহিদুর রহমান শাহিনের যৌথ উদ্যোগে চক্ষু চিকিৎসা ক্যাম্পিং অনুষ্ঠিত হয়। ওই ক্যাম্পে ৫০০ জন রোগী চিকিৎসা সেবা নেন। এর মধ্যে ৬০ জনকে চোখের ছানি, নেত্রনালি ও মাংস বাড়ার কারণে অপারেশনের জন্য নির্বাচিত করা হয়। তারই প্রথম ব্যাচের ৩৪ জন রোগীর আজ অপারেশন করা হচ্ছে।

চোখের ছানি অপারেশন করতে আসা রোগী মো. রমজান আলী শরিফ বলেন, বিনামূল্যে চোখের ছানি অপারেশন করতে পেরে খুবই ভালো লাগছে। এখানে খাওয়া-দাওয়া ও থাকায় কোনো ধরনের অসুবিধা হচ্ছে না। ডাক্তার ও নার্সদেরও ব্যবহার খুবই ভালো। এমন ব্যবহার অনেক হাসপাতালেই পাওয়া যায় না।

জামাল ভূঁইয়া নামে আরেক রোগী বলেন, এখানকার চিকিৎসাসেবা খুবই ভালো। ডাক্তাররা চোখের ছানি অপারেশন করছে, টেরই পাইনি। ডাক্তারদের ব্যবহার খুবই ভালো। বিনামূল্যে এ চিকিৎসাসেবা দেওয়ায় আমাদের মতো গরিবদের খুবই উপকার হয়েছে। এখন আবার ভালোভাবে চোখে দেখতে পারবো।

মো. দেলোয়ার হোসেন ব্যাপারী নামের আরেক রোগী বলেন, গত মাসের মাঝামাঝি সময়ে আমাদের এলাকায় বিনামূল্যে চোখ পরীক্ষার মাইকিং করা হয়। পরে আমি ক্যাম্পে গিয়ে বিনামূল্যে ডাক্তার দেখাই। ডাক্তার চোখ পরীক্ষা করে ছানি পড়ার কথা জানান এবং অপারেশন করতে বলেন। তখন তারা ফোন নম্বর রেখে দেয়। বেশ কয়েকদিন পর ফোন কল দিয়ে অপারেশনের জন্য ডাকে।

তিনি বলেন, আমরা তো গরিব মানুষ। টাকা-পয়সা তেমন নেই। তাই বিনা পয়সায় চোখ অপারেশন করা আমাদের কাছে অনেক বড় কিছু। এ অপারেশনের কারণে আবার ভালোমতো দেখতে পারবো। এজন্য এ প্রতিষ্ঠানের জন্য দোয়া করি। তারা যেন গরিব-দুঃখীদের জন্য এ কার্যক্রম সব সময় চালু রাখে।

ফয়জুন্নেসা নামে আরেক রোগী বলেন, মহান আল্লাহর কাছে অনেক অনেক শুকরিয়া আদায় করি, বসুন্ধরা আই হসপিটাল যেন সারা জীবন মানুষের এমন উপকার করতে পারে। আমরা এখানে শুধু বিনা পয়সায় চোখই অপারেশন করিনি, বিনামূল্যে থাকা-খাওয়ার সুযোগও পেয়েছি। আল্লাহ যেন এদের সুখে-শান্তিতে রাখে। আরও ধন-দৌলত দিক, যেন তারা সাধারণ মানুষের জন্য কাজ করতে পারে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুন ০৮, ২০২৩
এসসি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।