ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বরিশালের বিভিন্ন হাসপাতালে শতাধিক ডেঙ্গু রোগী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জুলাই ৮, ২০২৩
বরিশালের বিভিন্ন হাসপাতালে শতাধিক ডেঙ্গু রোগী

বরিশাল: বরিশাল বিভাগের ৬ জেলায় গত ২৪ ঘণ্টায় শতাধিক ডেঙ্গু আক্রান্ত রোগী সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।

তবে এরমধ্যে বরিশাল শেরই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের উপ-পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মণ্ডল।

এদিকে বাড়তি রোগীর চাপ সামাল দিতে করোনা ইউনিটির মতো, শুধুমাত্র ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসায় নারী ও পুরুষদের জন্য আলাদা দুইটি ইউনিট চালু করা হয়েছে বলে জানিয়েছেন শোবচিম হাসপাতালের পরিচালক ডা. মো. সাইফুল ইসলাম।

তিনি বলেন, হাসপাতালের নতুন ভবনের নিচে (করোনা ভবন) পুরুষ ও নারী ডেঙ্গু রোগীদের জন্য আলাদা দুটি ইউনিট চালু করা হয়েছে। এ ইউনিটে রোগী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

হাসপাতালের মেডিসিন বিভাগের সব ইউনিটের প্রধান, সহকারী রেজিস্টার্ড ও নার্স ইনচার্জদের তাদের স্ব স্ব ইউনিটে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের ওই ইউনিটে স্থানান্তরের নির্দেশ দেওয়া হয়েছে।  তবে রোগীরা যে ইউনিটে ভর্তি হয়েছিলেন, সে ইউনিটের চিকিৎসকরাই তাদের সেবা প্রদান করবেন।

পরিচালক বলেন, ডেঙ্গু কর্নারে পুরুষ ও মহিলা মিলিয়ে ৮০ জন রোগী চিকিৎসা নিতে পারবে। রোগীদের জন্য মশারি, পরীক্ষাসহ সব ধরনের ব্যবস্থা রয়েছে। ডেঙ্গু রোগীর চিকিৎসায় ডাক্তার ও নার্সদের কোনো সংকট নেই বলে জানান তিনি।

এদিকে বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের উপ-পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মণ্ডল বলেন, গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে ১১০ জন নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে বরিশালসহ বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

তাদের মধ্যে শুধু শেবাচিম হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৭ জন। দ্বিতীয় সর্বোচ্চ পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩ জন। এছাড়া বরিশাল জেলার বিভিন্ন সরকারি হাসপাতালগুলোতে ৯ জন, পিরোজপুর জেলায় ১০ জন, বরগুনায় ১৩ জন ও ভোলায় ৮ জন ভর্তি হয়েছে।

তিনি বলেন, ঢাকায় আক্রান্তদের সংখ্যা বাড়লে স্বাভাবিকভাবে বরিশালেও বাড়ে। ধারণা করা হচ্ছে ঢাকায় আক্রান্ত হয়ে এখানে আসায় রোগীর সংখ্যা বাড়ছে। তাই সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য বিভাগের বর্তমানে পরিচালকের দায়িত্বে থাকা এ কর্মকর্তা।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া পরিসংখ্যানে দেখা গেছে, গত ১ জানুয়ারি থেকে ৮ জুলাই পর্যন্ত ৮৯৮ জন মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হয়েছে। তাদের মধ্যে ৭৩১ জন চিকিৎসায় সুস্থ হয়েছে। চিকিৎসাধীন আছে ১৯১ জন এবং মৃত্যু হয়েছে একজনের।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জুলাই ৮, ২০২৩
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।