ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গু টিকা তৈরিতে সহযোগিতা করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
ডেঙ্গু টিকা তৈরিতে সহযোগিতা করা হবে: স্বাস্থ্যমন্ত্রী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

ঢাকা: ডেঙ্গু টিকা তৈরিতে আইসিডিডিআরবি চাইলে সব ধরনের সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (২ অক্টোবর) দুপুরে রাজধানীর মহাখালীতে ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন (নিপসম) অডিটোরিয়ামে জরায়ু মুখ ক্যানসার (এইসপিভি) প্রতিরোধে টিকা দান ক্যাম্পেইন ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বাংলাদেশে আইসিডিডিআরবির ডেঙ্গু টিকার কার্যক্রম চলমান রয়েছে। কিছু দেশে ডেঙ্গু টিকার ভ্যাকসিন তৈরিও হয়েছে, কিন্তু এখনো সেটা তেমনভাবে কার্যকর হয়নি। আমাদের দেশে যে টিকা তৈরি হয়েছে, তার দ্বিতীয় পর্যায়ে ট্রায়াল হয়েছে, আরও কয়েকটি পর্যায়ের ট্রায়াল বাকি আছে। যেখানে যেখানে অনুমোদন প্রয়োজন, সেই অনুমোদন সাপেক্ষে, টিকাটি যখন নিরাপদ প্রমাণিত হবে, তখন আমাদের দেশেও ডেঙ্গু টিকা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করবো।  

তিনি বলেন, আইসিডিডিআরবির ডেঙ্গু টিকা তৈরির জন্য, যা কিছু প্রয়োজন, তারা চাইলে আমরা সাহায্য সহযোগিতা করবো। আলোচনার মাধ্যমে আমাদের কাছে সাহায্য চাইলে আমরা অবশ্যই দেবো। আমরা চাই একটি টিকা ডেভেলপ করুক ও সেই টিকা কার্যকর এবং নিরাপদ হোক যেন এ টিকা আমাদের দেশে দিতে পারি।

তিনি আরও বলেন, এক হাজার মানুষ ডেঙ্গুতে মৃত্যুবরণ করেছে। আমরা চাই না ডেঙ্গুর কারণে একটি মৃত্যুও হোক। ডেঙ্গু টিকার যে কার্যক্রম চলছে, সেটা চলমান থাকবে এবং আমাদের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে, যেন মশা নিয়ন্ত্রণে আসে, সারা বছর যেন এ কার্যক্রম চলমান থাকে। সবাই মিলে মাল্টিসেক্টরাল অ্যাপ্রোচ আমি নিতে বলেছি। যে যে মন্ত্রণালয়ের সম্পৃক্ততা এখানে প্রয়োজন এবং ভূমিকা রাখতে পারবে তাদের সবাইকে নিয়ে আগামীতে এ কার্যক্রম আরও জোরদার হওয়া প্রয়োজন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের (প্রশাসন ও অনুবিভাগ) অতিরিক্ত সচিব মো. সাইদুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের প্রতিনিধিরা।

আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী ইসরাত জাহানকে জরায়ু মুখ ক্যানসারের টিকা দেওয়ার মাধ্যমে মন্ত্রী টিকা কার্যক্রমের উদ্বোধন করেন।  

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২৩
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।