ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউ-আইসিডিডিআরবির মধ্যে সমঝোতা চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
বিএসএমএমইউ-আইসিডিডিআরবির মধ্যে সমঝোতা চুক্তি

ঢাকা: রোগ প্রতিরোধ, প্রতিকার, চিকিৎসা ও গবেষণার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও আইসিডিডিআরবির মধ্যে সমঝোতা চুক্তি সই হয়েছে।  

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে এ চুক্তি সাক্ষরিত হয়।

চুক্তি সইকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সমানতালে চিকিৎসা, শিক্ষা, সেবা ও গবেষণার কাজ করে যাচ্ছে। তবে বিগত দিনের তুলনায় বিশ্ববিদ্যালয়টি গবেষণা বেশি করছে। বর্তমান গবেষণাবান্ধব প্রশাসন বিশ্ববিদ্যালয়ে গবেষণার সুষ্ঠু ও সুন্দর পরিবেশ তৈরি করে দিয়েছে। রোগ প্রতিরোধ ও জনস্বার্থ সম্পৃক্ত গবেষণায় জোড় দিচ্ছে বিশ্ববিদ্যালয়টি।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে গবেষণার অংশ হিসেবে অনেক রোগের প্রতিষেধকের ক্লিনিক্ল্যাল ট্রায়াল শুরু করেছে। গবেষকদের নানান ধরনের আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ করার সুযোগ দিচ্ছে। কিভাবে গবেষণার পাণ্ডুলিপি করা হয়, সে বিষয়ে গবেষকদের একের এক প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এজন্য আমরা দেশি-বিদেশি আন্তর্জাতিক বহু প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা চুক্তিও করেছি। আজকের চুক্তিও তারই অংশ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও আইসিডিডিআরবির সঙ্গে দ্য গ্লোবাল হেলথ নেটওয়ার্ক (টিজিএইচএন) চুক্তির ফলে নানান সুযোগ সুবিধা পাবে এই বিশ্ববিদ্যালয়।

এ সময় উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, সোশ্যাল অ্যান্ড প্রিভেন্টিভ সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. আতিকুল হক তুহিন, রেজিস্টার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, আইসিডিডিআরবির বৈজ্ঞানিক ও গবেষক (অসংক্রামক রোগ) ডা. আলিয়া নাহিদ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।