ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ছানি অপারেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ছানি অপারেশন বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে গরিব-দুস্থ রোগীদের বিনামূল্যে চোখের ছানির অপারেশন করা হয়েছে | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে গরিব-দুস্থ ৪২ জন রোগীর বিনামূল্যে চোখের ছানির অপারেশন করা হয়েছে।

বুধবার (৬ মার্চ) বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে ভিশন কেয়ার ফাউন্ডেশন এবং এ কে এম আবু তাহের ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে দিনব্যাপী বিনামূল্যে রোগীদের অপারেশন সম্পন্ন হয়।

চোখের ছানির অপারেশন উপলক্ষে দুপুর ২টায় বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের সেমিনার হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাবেক সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন এবং বিএমডিসি’র সদস্য অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান।

তিনি বলেন, বসুন্ধরা চক্ষু হাসপাতাল খুবই উচ্চমানের প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের কাজগুলো অনেকটাই ব্যতিক্রম। ওনাদের এই উদ্যোগে চিকিৎসক থেকে শুরু করে সাধারণ মানুষ অনেকেই উৎসাহিত হবেন এ ধরনের কার্যক্রমের জন্য। এর মাধ্যমে দেশের মানুষের সুস্বাস্থ্য প্রদানের যে নিশ্চয়তা, তা অনেকটাই অগ্রসর হতে পারবে।



অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার পাবলিক হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ডা. আনিসুর রহমান আজুম। তিনি বলেন, বাংলাদেশের পাবলিক হেলথের বিষয়ে পাবলিকেশন নেই বললেই চলে, যা আছে খুবই সামান্য। দেশে পাবলিক হেলথের কাজ ঠিকই হচ্ছে, কিন্তু পাবলিকেশন নেই বলে এই সেক্টরে ফোকাসও নেই। বাংলাদেশের খুব কম প্রতিষ্ঠানেরই স্বাস্থ্য বিষয়ক ডাটা আছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোও খুব অবহেলিত। তাই জনস্বাস্থ্য সেবার মান ঠিক করতে হলে পাবলিকেশন ও গবেষণায় জোর দিতে হবে। তাহলেই মানুষজন জানবে বিষয়গুলো। মানুষ যতটা বলে আমাদের হেলথ সিস্টেম ততটা খারাপ না।

তিনি বলেন, সাধারণত আমরা আই ক্যাম্প বলতে বুঝি কোনো তুচ্ছতাচ্ছিল্য বিষয়কে। কিন্তু এখানে যে ধরনের আই ক্যাম্প পরিচালনা করা হয়, এখানকার যন্ত্রগুলো খুবই উচ্চমানের। বিনে পয়সায় এমনটা কখনোই হবার কথা নয়। কিন্তু আমাদের দেশে এমন কাজের প্রতি কারো কোনো ফোকাস নেই। এসব কাজের আরও বেশি প্রচারণার দরকার আছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবতৈনিক পরিচালক এবং ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মো. সালেহ আহমদ বলেন, গরিব-দুস্থ ও অন্ধ রোগীদের চক্ষু চিকিৎসার সাহায্যার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে। দুস্থদের সেবায় আগে থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারা দেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পের মাধ্যমে প্রায় ২৬৯৮ জনের বেশি রোগীর বিনামূল্যে অপারেশন করা হয়েছে।

ক্যাম্পটি গত বছরের সেপ্টেম্বরের ২২ তারিখে কুমিল্লার বরুড়ার গালিমপুর ইউনিয়নের ঝাপুয়া আশ্রাফিয়া ইসলামিয়া দাখিল মাদরাসায় অনুষ্ঠিত হয়। ওই কাম্পে মোট ২০০০ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। এর মধ্যে ৩৮০ জনকে ছানি, নেত্রনালি ও মাংস বাড়ার কারণে চোখ অপারেশনের জন্য নির্বাচিত করা হয়। আজ সেখানকার ৪২ জন রোগীর অপারেশন করা হচ্ছে বলে জানান প্রফেসর সালেহ আহমদ।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবতৈনিক পরিচালক এবং ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. সালেহ আহমদের তত্ত্বাবধানে সার্জারিতে অংশ নেন ডা. অ্যান্থনি অ্যালবার্ট, ডা. আক্তার ফেরদৌসি জাহান। ৩০ জন পুরুষ ও ১২ জন নারীসহ মোট ৪২ জন রোগীর চোখের ছানি অপারেশন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৪
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।