ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সারা দেশে ৫টি বার্ন ইউনিট চালু করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
সারা দেশে ৫টি বার্ন ইউনিট চালু করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

রাজশাহী: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, রাজশাহী মেডিকেল কলেজে একটিসহ সারা দেশে মোট ৫টি বার্ন ইউনিট চালু করা হবে। এই ইউনিটগুলো চালু হলে জনগণের বেশ উপকার হবে।

সোমবার (১১ মার্চ) দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ (রামক) হাসপাতালের সভাকক্ষে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) ভাইস চ্যান্সেলর, রাজশাহী, নওগাঁ, বগুড়া, পাবনা ও সিরাজগঞ্জ মেডিকেল কলেজের পরিচালক, অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানদের সঙ্গে এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান।

অনুমোদনহীন হাসপাতাল প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনো হাসপাতালই পূর্বশর্ত মানা ছাড়া কোনোভাবে চলাতে পারবে না। কারণ একটা অপারেশন করতে গেলে যা যা দরকার, এটা ছাড়া কোনদিনই কোনো হাসপাতালকে অনুমোদন দেওয়া হবে না। সেখানে কোনো অপারেশন করতে গিয়ে দুর্ঘটনা ঘটলে এর দায়-দায়িত্ব ওই হাসপাতাল কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট ওই চিকিৎসককেই নিতে হবে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ইউনিট ঘুরে দেখেন। হাসপাতালটি অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন মন্তব্য করে তিনি সন্তোষ প্রকাশ করেন।

অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালের মতো রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেও সেবা নিতে আসা রোগীদের ফ্লোরে থেকে সেবা নিতে হয় উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ সমস্যা একবারে সমাধান করা সম্ভব না। যতক্ষণ না আমরা প্রান্তিক মানুষের দোরগোড়ায় চিকিৎসা পৌঁছে দিতে পারছি, ততক্ষণ মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে রোগীর চাপ কমবে না। তবে আমরা দেশের চিকিৎসাসেবা শতভাগ উন্নত করতে না পারলেও কিছুটা উন্নত করার চেষ্টা করছি।

তিনি বলেন, রাজশাহীতে একটি জেলা হাসপাতাল আছে, সেটা খালি পড়ে থাকে। আমরা চেষ্টা করব, এটাকে সচল করার। তা হলে হয়তোবা কিছুটা হলেও এই হাসপাতালের ওপর চাপ কমবে।

হাসপাতালগুলোতে জনবলের ঘাটতি রয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনবলের ঘাটতি নিয়েও আমরা কাজ করছি। তবে খুব তাড়াতাড়ি জনবল সংকটের সমাধান হবে।

চিকিৎসকের ঘাটতি থাকা সত্ত্বেও অনেক চিকিৎসককে ওএসডি করে রাখা হয়েছে, এ বিষয়ে সরকারের পদক্ষেপ কী? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, খুব তাড়াতাড়ি এর সমাধান হবে, আমরা এটা নিয়ে কাজ করছি।

মতবিনিময় সভায় রামেবি’র ভাইস চ্যান্সেলর, রাজশাহী, নওগাঁ, বগুড়া, পাবনা ও সিরাজগঞ্জ মেডিকেল কলেজের পরিচালক, অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানরা নিজ নিজ প্রতিষ্ঠানের নানা সমস্যা তুলে ধরেন। মন্ত্রী বিভিন্ন প্রতিষ্ঠানের বিদ্যমান সমস্যাগুলো মনোযোগ দিয়ে শোনেন এবং তা পর্যায়ক্রমে সমাধানের আশ্বাস দেন।

মতবিনিময় সভায় জানানো হয়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নতুন একটি আইসিইউ খোলা হয়েছে। এই হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন গড়ে মোট ৪ হাজার ৪৭৫ জন রোগী চিকিৎসা নেয়। প্রতিদিন গড়ে অপারেশন হয় ১৩৮ জন রোগীর।

মতবিনিময় সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহাম্মদ, মেডিকেল কলেজের অধ্যক্ষ নওশাদ আলীসহ হাসপাতালের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্তকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।