ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

বোয়ালমারীতে নার্সের অবহেলায় নবজাতকের মৃত্যু অভিযোগে তদন্ত কমিটি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জুন ১, ২০২৪
বোয়ালমারীতে নার্সের অবহেলায় নবজাতকের মৃত্যু অভিযোগে তদন্ত কমিটি 

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নার্সের অবহেলায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  

শনিবার (১ জুন) হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মফিজ উদ্দিনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।

 

তদন্ত কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।  

এর আগে গত বৃহস্পতিবার বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে। ওইদিন দুপুরে এ ঘটনায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন শিশুটির পরিবার।  

অভিযোগ সূত্রে জানা গেছে, জেলার আলফাডাঙ্গা উপজেলার বুড়াইচ ইউনিয়নের হেলেঞ্চা গ্রামের উজ্জ্বল শরীফের স্ত্রী বৃষ্টি বেগম গত বুধবার (২৯ মে) সন্ধ্যায় নিজ বাড়িতে একটি পুত্র সন্তান জন্ম দেন। তবে ভূমিষ্ঠ হওয়ার পর কান্নাকাটি না করায় প্রসূতি ও নবজাতককে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে স্বজনরা। সেসময় কর্তব্যরত চিকিৎসক শরিফুল ইসলাম শুভ প্রাথমিক চিকিৎসা দিয়ে মা ও নবজাতককে হাসপাতালে ভর্তি রাখেন। ওইদিন রাত ৩টার দিকে নবজাতকটির অবস্থার খারাপ দেখে দাদি শেফালী বেগম কর্তব্যরত সিনিয়র সেবিকা কোহিনুর বেগমকে দেখার জন্য অনুরোধ করেন। তখন নার্স কোহিনুর আসছি বলেও দীর্ঘ সময় ওয়ার্ডে না এলে নবজাতকের দাদি নিজেই নবজাতকটি নিয়ে ডিউটি রুমে ছুটে আসেন। এ সময় কোহিনুর বেগম তাদের সঙ্গে রূঢ় আচরণ করে ডিউটি রুম থেকে বের করে দেন। নবজাতককে নিয়ে স্বজনরা ছুটে যান চিকিৎসক কোয়ার্টারে ডা. শুভর বাসায়। সেখানে দরজায় নক করেও চিকিৎসকের সাড়া না পেয়ে পুনরায় হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে এলে সেখানে কর্তব্যরত চিকিৎসক নবজাতকটির মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেন।

ঘটনার দিন গত বৃহস্পতিবার শিশুটির বাবা বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগ পাওয়ার পর অভিযুক্ত নার্সকে কার্যক্রম থেকে সাময়িকভাবে অব্যাহতি দেওয়া হয়। লিখিত অভিযোগের ভিত্তিতে শনিবার (১ জুন) জুনিয়র কনসালটেন্ট (শিশু) ডা. মফিজ উদ্দিনকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে আগামী তিন কর্মদিবসের (৪ জুন) মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।  

হাসপাতালের সিনিয়র নার্স কোহিনুর বেগম বলেন, শিশুটিকে আশঙ্কাজনক অবস্থায় ভর্তি করা হয়। বাচ্চাটিকে আমি একাধিকবার দেখেছি। আমাদের পক্ষ থেকে কোনো ধরনের অবহেলা করা হয়নি। যে অভিযোগ করা হয়েছে তা সঠিক নয়।  

তদন্ত কমিটি গঠন করার বিষয়টি নিশ্চিত করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ এন এম নাহিদ আল রাকিব জানান, ভুক্তভোগীদের অভিযোগ পাওয়ার পর ওই নার্সকে সাময়িকভাবে কর্ম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ১ জুন এ ঘটনায় একজন শিশু বিষয়ক কনসালটেন্টকে প্রধান করে তদন্ত কমিট গঠন করা হয়েছে। তদন্ত শেষে বাচ্চাটির চিকিৎসার ব্যাপারে নার্সদের কোনো অবহেলা ছিল কিনা সেটা জানাতে পারব। চিকিৎসার ব্যাপারে অবহেলা থাকলে অবশ্যই তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।  

প্রসঙ্গত, শুক্রবার (৩১ মে) ‘বোয়ালমারীতে নার্সের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয় বাংলানিউজে। এর একদিন পরই এ তদন্ত কমিটি গঠন করা হলো।

** বোয়ালমারীতে নার্সের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ 

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জুন ০১, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।